পোস্টারে ‘যোগী’, বন্ধ বিতর্কিত ছবি

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৫:৫১
Share:

সেই ছবির পোস্টার।

সূর্যের দিকে মুখ করে দাঁড়িয়ে আছেন এক ‘যোগী’ পুরুষ। মস্তক মুণ্ডিত। গেরুয়া উত্তরীয় হাওয়ায় উড়ছে। দূরে দেখা যাচ্ছে বারাণসীর ঘাট। পাশে একটি গোশাবক।

Advertisement

ক্যামেরার দিকে পিছন ফিরে থাকলেও ছবিটা দেখলে এক জনের নামই মনে আসতে বাধ্য। বড় হরফে ‘জেলা গোরক্ষপুর’ও সেই ইঙ্গিতই দেবে— যোগী আদিত্যনাথ।

কিন্তু ভাল করে দেখলে শিউরে উঠতে হবে। কারণ গেরুয়াধারীর হাতে লুকিয়ে ধরা রয়েছে পিস্তল।

Advertisement

পরিচালক বিনোদ তিওয়ারির নির্মীয়মাণ ছবি ‘জেলা গোরক্ষপুর’-এর পোস্টার সামানে আসতেই গুজব ছড়ায়, এটি যোগী আদিত্যনাথের ‘বায়োপিক’। যোগীর হাতে রিভলভার ধরিয়ে মুখ্যমন্ত্রীর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ তুলেছে বিজেপি। তাদের দাবি, এর পিছনে রয়েছেন সমাজবাদী পার্টির মুম্বইয়ের নেতা আবু আসিম আজ়মি।

গত শনিবার পোস্টারটি প্রকাশ পাওয়ার পরেই পরিচালকের বিরুদ্ধে লখনউয়ের বিভূতি খণ্ড থানায় মানহানির অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা, রাজ্যের প্রাক্তন মন্ত্রী আই পি সিংহ। তিনি বলেন, ‘‘কোনও ভাবেই এই ষড়যন্ত্র মেনে নেওয়া যায় না। এ শুধু ২০১৯-এর ভোটের আগে যোগীজির ভাবমূর্তি কলঙ্কিত করা নয়, নাথ সম্প্রদায় ও হিন্দু সংস্কৃতিতেও কালি ছেটানো।’’

চাপের মুখে পরিচালক তিওয়ারি জানিয়ে দিয়েছেন, তিনি আর ওই ছবি নিয়ে এগোবেন না। তাঁর বক্তব্য, ‘‘যে সব অভিযোগ তোলা হয়েছে, তার কোনও ভিত্তি নেই। মিথ্যে রিপোর্টের ফলে অনেকে ক্ষুণ্ণ হয়েছেন। কারও বিরুদ্ধে অপপ্রচার করা আমার উদ্দেশ্য ছিল না। তবু দেশের ও সমাজের স্বার্থে আমি এই ছবি তৈরির পরিকল্পনা থেকে সরে আসছি।’’

কাহিনি নিয়ে মুখ খুলতে চাননি তিওয়ারি বা তাঁর প্রযোজনা সংস্থা। উল্টে তিনি এখন টুইটারে নরেন্দ্র মোদী, অমিত শাহ-র বিবৃতি রিটুইট করতে শুরু করেছেন। তবে সূত্রের খবর, গোরক্ষা বাহিনীর তাণ্ডবই ছিল ছবির মূল বিষয়।

অভিযোগের তির যাঁর দিকে, সেই আবু আসিম আজ়মি বিজেপির অভিযোগ মানতে নারাজ। আজ়মির সঙ্গে বলিউডের যোগাযোগ সুবিদিত। অভিনেত্রী আয়েশা টাকিয়া তাঁর পুত্রবধূ। মুম্বইয়ের মানখুর্দ শিবাজি নগরের বিধায়ক আজ়মি মুম্বই থেকে ফোনে বলেন, ‘‘আমি তিওয়ারিকে চিনিই না। হইচই শুনে পোস্টারটা দেখলাম।’’ এর পিছনে ষড়যন্ত্রের অভিযোগ শুনে আজমি বলেন, ‘‘যোগীর ভাবমূর্তি বলে কিছু রয়েছে নাকি? ওঁর বিরুদ্ধে কত ফৌজদারি মামলা রয়েছে জানেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন