আপসের হাত নাগা মুখ্যমন্ত্রীর

জেলিয়াং-সহ ১০ জন বিধায়ক এবং সাংসদ তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী নেফিয়ু রিওর ‘সাসপেনশন’ প্রত্যাহার করল এনপিএফ। কার্যনির্বাহী সভাপতি আপং পোংনার ও মুখপাত্র আচুম্বেমো জানান, নাগাল্যান্ডের রাজনীতিতে শান্তি ও স্থিতি ফেরাতেই দলের এই সিদ্ধান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৭ ০৪:১০
Share:

প্রকাশ্যে অনড় মনোভাব দেখালেও শেষ পর্যন্ত জেলিয়াং শিবিরের দিকে আপসের হাত বাড়ালেন নাগাল্যান্ডের কোণঠাসা মুখ্যমন্ত্রী সুরহোঝেলি লিঝিৎসু। জেলিয়াং-সহ ১০ জন বিধায়ক এবং সাংসদ তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী নেফিয়ু রিওর ‘সাসপেনশন’ প্রত্যাহার করল এনপিএফ। কার্যনির্বাহী সভাপতি আপং পোংনার ও মুখপাত্র আচুম্বেমো জানান, নাগাল্যান্ডের রাজনীতিতে শান্তি ও স্থিতি ফেরাতেই দলের এই সিদ্ধান্ত। তাঁদের আশা, বিদ্রোহী বিধায়করাও এই সিদ্ধান্তকে সম্মান জানিয়ে শান্তির পথে হাঁটবেন।

Advertisement

এর পরেই কাজিরাঙায় ঘাঁটি গাড়া জেলিয়াং-সহ ৩৬ জন বিধায়ক নাগাল্যান্ডের দিকে রওনা হন। বন্যা কবলিত কাজিরাঙার রিসর্ট থেকে এসডিআরএফের নৌকায় তাঁদের জাতীয় সড়কে পৌঁছে দেওয়া হয়। কিন্তু রাত পর্যন্ত দুই পক্ষে কোনও রফা-সূত্র বেরোয়নি।

এ দিকে রাজ্যপাল পদ্মনাভ বালকৃষ্ণ আচার্য আজ কোহিমায় ফিরেছেন। তিনি ১৫ জুলাইয়ের মধ্যে সুরহোঝেলিকে আস্থা ভোট নেওয়ার নির্দেশ দিলেও ওই সিদ্ধান্তকে অবৈধ, পক্ষপাতদুষ্ট বলে দাবি করে নির্দেশের বিরুদ্ধে গুয়াহাটি হাইকোর্টের কোহিমা বেঞ্চে আবেদন জানিয়েছিল সুরহোঝেলি শিবির। আদালত আস্থা ভোটের ক্ষেত্রে সোমবার পর্যন্ত স্থগিতাদেশের নির্দেশ দেয়। পরে সুরহোঝেলি-সহ এনপিএফ প্রতিনিধিরা রাজ্যপালের সঙ্গে দেখা করে জানান, দলে শান্তি ফেরানো ও সমস্যা মেটানোর চেষ্টা চলছে। ড্যান জোটের চেয়ারম্যান কুঝোলুঝো নিয়নু জানান, শাসক জোটে কোনও সমস্যা নেই। যা হচ্ছে তা এনপিএফের নিজস্ব বিষর। রাজ্যপালের হস্তক্ষেপ এখানে অপ্রয়োজনীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন