জয়পুরে জ়িকা, আক্রান্ত ৫৫

গত ২২ সেপ্টেম্বর জয়পুরের শাস্ত্রীনগর এলাকায় ৮৫ বছরের এক বৃদ্ধার দেহে প্রথম জ়িকা সংক্রমণের খোঁজ মেলে।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০৫:১৪
Share:

ডেঙ্গি, চিকুনগুনিয়ার বাহক এডিস ইজিপ্টাই মশা জ়িকা রোগেরও বাহক। ছবি: সংগৃহীত।

মঙ্গলবার সংখ্যাটা ছিল ২৯। চার দিন পরে শনিবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫৫। রাজস্থানের জয়পুরে জ়িকা ভাইরাস আক্রান্তের সংখ্যা এ ভাবেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আক্রান্তদের মধ্যে ১১ জন অন্তঃসত্ত্বা। জ়িকার এ হেন বাড়বা়ড়ন্তে সিঁদুরে মেঘ দেখছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। তবে এখনও পর্যন্ত কোনও জ়িকা আক্রান্তের মৃত্যুর খবর মেলেনি।

Advertisement

গত ২২ সেপ্টেম্বর জয়পুরের শাস্ত্রীনগর এলাকায় ৮৫ বছরের এক বৃদ্ধার দেহে প্রথম জ়িকা সংক্রমণের খোঁজ মেলে। তবে তিনি সম্প্রতি এলাকার বাইরে যাননি বলেই জানা গিয়েছে। তাই বহিরাগত কোনও জ়িকা আক্রান্তের শরীর থেকেই শাস্ত্রীনগরে সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

ডেঙ্গি, চিকুনগুনিয়ার বাহক এডিস ইজিপ্টাই মশা এই রোগেরও বাহক। ডেঙ্গির মতোই জ়িকা আক্রান্ত হলে জ্বর আসে। গায়ে র‌্যাশ বেরোয়। পেশি, গ্রন্থিতে ব্যথা ও মাথাব্যথা হয়। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হন অন্তঃসত্ত্বারা। এই ভাইরাসের সংক্রমণে গর্ভস্থ বাচ্চার মস্তিষ্কের গঠন সম্পূর্ণ হয় না। অপেক্ষাকৃত ছোট আকারের মাথা নিয়ে জন্মায়। জ়িকার কোনও টিকা নেই।

Advertisement

এখনও পর্যন্ত ৮৬টি দেশে জ়িকা সংক্রমণের খবর মিলেছে। এর মধ্যে ২০১৫ সালে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছিল এই ভাইরাস। ২০১৭ সালে গুজরাতের অমদাবাদ ও তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় প্রথম জ়িকা সংক্রমণের খবর মেলে। দু’বারই তা কড়া হাতে নিয়ন্ত্রণ করা হয়। তবে জয়পুরের মতো এত ব্যাপক হারে এ দেশে আগে ছড়ায়নি।

জ়িকা ভাইরাসের জীবনচক্র সম্পূর্ণ হতে মাত্র সাত দিন লাগে। তাই আগামী সপ্তাহের মধ্যে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। সংক্রমণ যাতে বাইরে না ছড়ায় সে জন্য সংক্রামিত এলাকা থেকে বাইরে যাতায়াতের বিষয়ে কড়াকড়ি চালু করা উচিত বলে মনে করছেন স্বাস্থ্য দফতরের কর্তারা। জয়পুরের বিভিন্ন এলাকা থেকে নতুন করে মশার নমুনা সংগ্রহ করেছে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ম্যালেরিয়া রিসার্চ’। শাস্ত্রীনগরের রাজপুত ছাত্রাবাসে তিন ছাত্রের দেহে জ়িকার সন্ধান মিলেছে। তাঁদের আলাদা করে রেখে চিকিৎসা চলছে। এডিস ইজিপ্টাই মশার আঁতুড়ঘর ওই ছাত্রাবাসে পরিস্থিতি সবচেয়ে জটিল বলে জানিয়েছে পুরসভা। ছাত্রাবাস থেকে ৫০০ মিটারের মধ্যবর্তী এলাকা লার্ভামুক্ত রাখতে মশা নিধন অভিযান শুরু করেছেন পুর কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন