উমার পুরনো বক্তৃতাকে অস্ত্র করছে কংগ্রেস

কথা এক বার মুখ থেকে বেরিয়ে গিয়েছে। আর কি তা ফেরানো যায়? বেশ কয়েক বছর আগে গুজরাতে দাঁড়িয়ে নরেন্দ্র মোদীর যারপরনাই সমালোচনা করেছিলেন উমা ভারতী। তাঁর সেই ভিডিও ফুটেজ আজ ভোট বাজারে ছেড়ে দিয়ে বিজেপি-কে যথেষ্ট অস্বস্তিতে ফেলে দিলেন কংগ্রেস নেতৃত্ব। কী বলেছিলেন উমা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৪ ০৩:৩৪
Share:

কথা এক বার মুখ থেকে বেরিয়ে গিয়েছে। আর কি তা ফেরানো যায়?

Advertisement

বেশ কয়েক বছর আগে গুজরাতে দাঁড়িয়ে নরেন্দ্র মোদীর যারপরনাই সমালোচনা করেছিলেন উমা ভারতী। তাঁর সেই ভিডিও ফুটেজ আজ ভোট বাজারে ছেড়ে দিয়ে বিজেপি-কে যথেষ্ট অস্বস্তিতে ফেলে দিলেন কংগ্রেস নেতৃত্ব।

কী বলেছিলেন উমা?

Advertisement

তার আগে বলে রাখা প্রয়োজন, বিজেপি থেকে বহিষ্কৃত হওয়ার পর তখন এক নয়া ‘বিজেপি’ তৈরি করেছিলেন উমা ভারতীভারতীয় জনশক্তি পার্টি। আর সেই নতুন রাজনৈতিক দলের প্রচারে গিয়ে উমা বলেছিলেন, “গুজরাতের গ্রামে-গঞ্জে ঘুরে আমার ধারণাই বদলে গেল। গোটা রাজ্যে ভয়ের পরিবেশ। হিন্দুরাও নরেন্দ্র মোদীকে ভয় পান। যা দেখে মনে হচ্ছে, নরেন্দ্র মোদী বিকাশ পুরুষ নন, উনি আসলে বিনাশ পুরুষ।” উমা এখানেই থামেনি। গুজরাত মডেল নিয়ে বিজেপি তথা মোদীর প্রচারের বেলুন চুপসে দিতে কংগ্রেস এখন যেমন অভিযোগ করছে, উমার বক্তব্যও ছিল তেমনই। তিনি বলেছিলেন, “উন্নয়নের যে ঢক্কানিনাদ করছেন মোদী, তা আসলে মিথ্যে। গ্রামে-গঞ্জে কোনও উন্নয়ন হয়নি। এমনকী বিপিএল কার্ড নিয়েও প্রচুর দুর্নীতি চলছে। গুজরাতকে এই বিনাশ পুরুষ থেকে মুক্ত করা প্রয়োজন।”

সেই উমাই এখন ফের বিজেপি-তে। ঝাঁসি লোকসভা কেন্দ্র থেকে ভোটে লড়ছেন। ফলে তাঁর এই ভিডিও ফুটেজ আজ সংবাদমাধ্যমে সম্প্রচার হওয়ার পর বেশ অস্বস্তিতে বিজেপি নেতারা। এই অবস্থায় উমা নিজেই আজ বলেন, “তখন আমি বিজেপি-তে ছিলাম না। সেই সময় যা বলেছি, তা অতীত। গুজরাতে মোটেই ভয়ের পরিবেশ নেই।” বিজেপি মুখপাত্র মীনাক্ষী লেখি বলেন, “কংগ্রেস ভোটের মধ্যে নোংরা খেলায় নেমেছে।” বিষয়টি নিয়ে আজ নির্বাচন কমিশনে কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগও জানিয়েছেন উমা।

উমার বক্তৃতার সিডি-টি প্রকাশ করে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, “গুজরাতের মুখ্যমন্ত্রী যে মিথ্যা প্রচার করছেন, তা কংগ্রেস গোড়া থেকেই বলছে। এখন দেখা যাচ্ছে, বিজেপির নেতা-নেত্রীরাও তা ভাল করে জানেন।” কিন্তু উমা এখন তো এখন ফের মোদীর দলে। এতে কি বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থীর প্রতি তাঁর আস্থা প্রমাণিত হচ্ছে না? অভিষেকের বক্তব্য, সেটা বিজেপির অভ্যন্তরীণ বিষয়। তবে একই সঙ্গে তাঁর প্রশ্ন, মোদীর প্রতি যদি উমার আস্থা থাকে, তা হলে ক’দিন আগে অটলবিহারী বাজপেয়ীর বাগ্মিতার সঙ্গে তাঁর তুলনা করেছিলেন কেন?

বিজেপি নেত্রী স্মৃতি ইরানি এক বার গুজরাত প্রসঙ্গ তুলে মোদীর সমালোচনা করেছিলেন। তা নিয়েও মাঝেমধ্যে খোঁচা দিয়ে থাকে কংগ্রেস। মজার কথা, উমার ভিডিও ফুটেজটি গত সন্ধ্যাতেই সাংবাদিক বৈঠকে দেখাতে চেয়েছিল কংগ্রেস। লক্ষ্য ছিল, আজ পঞ্চম দফার ভোটগ্রহণের আগে সেটি ছড়িয়ে পড়ে যাতে কংগ্রেসের সুবিধে করে দেয়। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে তা করা যায়নি। অগত্যা আজই সাংবাদিক বৈঠক করে সিডি-টি তুলে ধরেন কংগ্রেস নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন