ক্যাথলিক নেতাকে নিয়ে উদ্বিগ্ন বিজেপি

গোয়ার মুখ্যমন্ত্রী তো হলেন লক্ষ্মীকান্ত পারসেকর। কিন্তু লক্ষ্মীকান্তের আসর মাটি করতে কী আগামী দিনে তত্‌পর থাকবেন উপ-মুখ্যমন্ত্রী ফ্রান্সিস ডিসুজা-এই আশঙ্কাই এখন ঘুরপাক খাচ্ছে বিজেপি তথা সঙ্ঘ পরিবারের মধ্যে। মনোহর পারিক্করের কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পাওয়ার কথা। ফলে, গোয়ায় তাঁর পরিবর্তে পারসেকরকে মুখ্যমন্ত্রী করা হয়েছে।

Advertisement

অনমিত্র সেনগুপ্ত

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৪ ০৩:০১
Share:

প্রাক্তন ও বর্তমান। গোয়ার নতুন মুখ্যমন্ত্রী লক্ষ্মীকান্ত পারসেকরকে শুভেচ্ছা মনোহর পারিক্করের (বাঁ দিক থেকে দ্বিতীয়)। ছবি: পিটিআই

গোয়ার মুখ্যমন্ত্রী তো হলেন লক্ষ্মীকান্ত পারসেকর। কিন্তু লক্ষ্মীকান্তের আসর মাটি করতে কী আগামী দিনে তত্‌পর থাকবেন উপ-মুখ্যমন্ত্রী ফ্রান্সিস ডিসুজা-এই আশঙ্কাই এখন ঘুরপাক খাচ্ছে বিজেপি তথা সঙ্ঘ পরিবারের মধ্যে।

Advertisement

মনোহর পারিক্করের কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পাওয়ার কথা। ফলে, গোয়ায় তাঁর পরিবর্তে পারসেকরকে মুখ্যমন্ত্রী করা হয়েছে। মুখ্যমন্ত্রী পদের দৌড়ে থাকলেও আপাতত উপ-মুখ্যমন্ত্রী হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ক্যাথলিক নেতা ডিসুজাকে।

গোয়ার বাসিন্দাদের ৩০ শতাংশ ক্যাথলিক। এই প্রথম তাঁদের সমর্থনও পেয়েছে বিজেপি। জিতেছেন ছ’জন বিজেপি বিধায়কও। তাই ক্যাথলিক ভাবাবেগের কথাও মাথায় রাখতে হচ্ছে বিজেপিকে।

Advertisement

৪০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতাও টায়টায়। তাই মাইকেল লোবোর মতো ক্যাথলিক বিধায়কেরা ডিসুজার পাশে দাঁড়ানোয় বিপাকে পড়ে বিজেপি। বিদ্রোহ হলে সরকার পড়ে যেতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়।

কিন্তু দলের একাংশ চাইলেও সঙ্ঘ পরিবারের চাপে ডিসুজাকে মুখ্যমন্ত্রী করা যায়নি বলে দলীয় সূত্রে খবর। বিজেপি শিবিরের একাংশের ব্যাখ্যা, মুখ্যমন্ত্রিত্ব যে তিনি পাবেন না তা জানতেন ডিসুজা। কিন্তু তাঁর আশঙ্কা ছিল উপ-মুখ্যমন্ত্রী পদটিই হয়তো এই সুযোগে তুলে দেবেন শীর্ষ নেতৃত্ব। মহারাষ্ট্রে শিবসেনাকে উপ-মুখ্যমন্ত্রী পদ দিতে এখনও রাজি হয়নি বিজেপি। তাই নিজের অস্তিত্ব জিইয়ে রাখতে মুখ্যমন্ত্রীর পদ দাবি করেন তিনি।

গতকাল গভীর রাতে ডিসুজার সঙ্গে বৈঠক করে তাঁকে শান্ত করেন পারিক্কর। তবে তিনি কত দিন শান্ত থাকবেন তা নিয়ে সংশয় রয়েছে দলের অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন