পাকিস্তানকে তোপ দেগে দুই দলের ভোট-টক্কর

ভোটের বাজারে নরেন্দ্র মোদীর পাশে কংগ্রেস! উদ্দেশ্য যা-ই হোক, পাক মন্ত্রীর মোদী-নিন্দার জেরে আপাত ভাবে এমনটাই দেখা গেল আজ। সম্প্রতি দাউদ ইব্রাহিমকে নিয়ে করা মন্তব্যের জেরে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরি নিসার আলি খান আক্রমণ করেছেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০১৪ ০৪:৩৯
Share:

ভোটের বাজারে নরেন্দ্র মোদীর পাশে কংগ্রেস! উদ্দেশ্য যা-ই হোক, পাক মন্ত্রীর মোদী-নিন্দার জেরে আপাত ভাবে এমনটাই দেখা গেল আজ। সম্প্রতি দাউদ ইব্রাহিমকে নিয়ে করা মন্তব্যের জেরে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরি নিসার আলি খান আক্রমণ করেছেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদীকে। আজ সাংবাদিক বৈঠক করে এর জবাব দিয়েছে বিজেপি। তাৎপর্যপূর্ণ ভাবে এই পাক-আক্রমণের মুখে মোদীর পাশেই দাঁড়িয়েছে কংগ্রেস। দলের পক্ষ থেকে জানানো হয়েছে মোদীর বিরুদ্ধে পাক অভ্যন্তরীণ মন্ত্রী যে মন্তব্য করেছেন তা ‘দুভার্গ্যজনক’।

Advertisement

বৈদেশিক বিষয়ে এককাট্টা থাকার রীতি মানার তাগিদেই কংগ্রেস এই অবস্থান নিয়েছে, এমনটা মনে করছেন না রাজনীতির জগতের লোকেরা। তাঁদের মতে, এটা আসলে ভোটের বাজারে জাতীয়তাবাদের আবেগ উস্কে দেওয়ার প্রশ্নে একে অপরকে টক্কর দেওয়ার চেষ্টা। পাকিস্তানের সঙ্গে বাগ্যুদ্ধে নেমে জাতীয়তাবাদ উস্কে দিয়ে বিজেপি একাই ভোটবাক্সে ফায়দা তুলে নিয়ে যাবে, কংগ্রেস তা হতে দিতে নারাজ।

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দের সমালোচনা করে তিনি বলেছিলেন, পাকিস্তানে অভিযান চালিয়ে হলেও দাউদকে নিয়ে আসা উচিত। প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম এর তীব্র সমালোচনা করেন। মোদীর ওই বক্তব্যেরই সমালোচনা করে পাক মন্ত্রী নিসার কাল বলেন, “নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলে গোটা অঞ্চলের শান্তি বিঘ্নিত হবে।” এখানেই না থেমে মোদীর মন্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ এবং ‘লজ্জাজনক’ বলেও উল্লেখ করেছেন ওই পাক মন্ত্রী। পাকিস্তান এ নিয়ে সরব হওয়ায় এ বার সুযোগ পেল কংগ্রেসও। আজ কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি বলেন, “পাক সরকারের উচিত নিজেদের দিকে তাকানো। বহু অপরাধে অভিযুক্ত ব্যক্তি যদি পাকিস্তানে থাকে, তা হলে সে দেশের সরকারের উচিত তাকে ভারতের হাতে ফিরিয়ে দেওয়া। পাশাপাশি, বিজেপি মুখপাত্র মীনাক্ষী লেখি সাংবাদিক বৈঠক করে আজ জানান, মোদী কখনওই পাকিস্তানকে আক্রমণ করার কথা বলেননি। দাউদকে ফিরিয়ে আনা নিয়ে বর্তমান সরকারের সমালোচনা করেছেন মাত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন