পিছিয়ে মিশেল, পোশাকে নজর কাড়লেন মোদীই

সবার চোখ ফার্স্ট লেডির দিকে। কিন্তু তাঁকে পিছনে ফেলে শেষমেশ নজর কাড়লেন ভারতের প্রধানমন্ত্রীই। প্রথমে তাঁর প্রিয় কুর্তা-পাজামা আর নেহরু কোট, কাঁধে উজ্জ্বল লাল রঙের শাল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৌঁছে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে অভ্যর্থনা জানাতে। দিল্লির পালাম বিমানবন্দরে চিরাচরিত প্রথা ভেঙে প্রধানমন্ত্রী নিজেই পৌঁছে যান সস্ত্রীক প্রেসিডেন্টের কাছে। এর আগে ২০১০ সালে একমাত্র প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ তাঁর স্ত্রী গুরশরণকে নিয়ে ওবামাকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৫ ০৩:২০
Share:

সবার চোখ ফার্স্ট লেডির দিকে। কিন্তু তাঁকে পিছনে ফেলে শেষমেশ নজর কাড়লেন ভারতের প্রধানমন্ত্রীই।

Advertisement

প্রথমে তাঁর প্রিয় কুর্তা-পাজামা আর নেহরু কোট, কাঁধে উজ্জ্বল লাল রঙের শাল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৌঁছে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে অভ্যর্থনা জানাতে। দিল্লির পালাম বিমানবন্দরে চিরাচরিত প্রথা ভেঙে প্রধানমন্ত্রী নিজেই পৌঁছে যান সস্ত্রীক প্রেসিডেন্টের কাছে। এর আগে ২০১০ সালে একমাত্র প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ তাঁর স্ত্রী গুরশরণকে নিয়ে ওবামাকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্টের বিশেষ বিমান থেকে যখন সস্ত্রীক ওবামা নেমে আসছেন, তখনই পোশাকের তারতম্য স্পষ্ট হয়ে যায়। ওবামার সাধারণ কালো রঙের বিজনেস স্যুটের পাশে মোদীর উজ্জ্বল কুর্তা-পাজামা আর সোনালি বর্ডারের কাজ করা লাল শাল অনেক বেশি চোখে পড়েছে সকলের। এর আগেও অন্য রাষ্ট্রনেতাদের তুলনায় মোদীর ব্যতিক্রমী পোশাক নিয়ে পশ্চিমী সংবাদমাধ্যমে যথেষ্ট চর্চা হয়েছে। গত বছর জুন মাসে ওবামার দেশে যখন অতিথি হিসেবে গিয়েছিলেন নরেন্দ্র মোদী, তখনই বেশ কিছু মার্কিন দৈনিক লিখেছিল, মোদীর পোশাক নির্বাচনে মুগ্ধ তারা। এ বারও খানিকটা তেমনই হল। এমনকী ফার্স্ট লেডি মিশেল ওবামাকেও টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছেন মোদী।

Advertisement

মিশেল অবশ্য ভারতীয় ডিজাইনার বিভু মহাপাত্রের তৈরি করা পোশাকে এ দেশে পা ফেলেছেন। বিভু আদতে ওড়িশার লোক হলেও কর্মক্ষেত্র নিউ ইয়র্ক। তিনি নিজেই টুইট করে জানান, ফার্স্ট লেডি তাঁর তৈরি করা পোশাকে ভারতে পৌঁছবেন। এই সব নিয়ে কিছুটা জল্পনা তৈরি হলেও মিশেলের সেই হাঁটু পর্যন্ত নীল-কালো ফুল-ফুল ছাপ লম্বা ড্রেসের তুলনায় ফের আলোচনার কেন্দ্র হয়ে ওঠেন মোদীই। পোশাক পাল্টে যিনি ওবামার সঙ্গে ফের মোলাকাতে রাষ্ট্রপতি ভবনে পৌঁছন ফর্মাল স্ট্রাইপ বন্ধগলা স্যুটে। সেখানেই ওবামাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হয়।

তবে মিশেলের পোশাকে ভারতীয়ত্বের ছোঁয়া অটুট রাখতে কসুর করছেন না এখানকার ব্যবসায়ীরাও। প্রধানমন্ত্রীর নির্বাচনী কেন্দ্র বারাণসী থেকে প্রেসিডেন্ট-পত্নীর জন্য বিশেষ ভাবে তৈরি করে পাঠানো হয়েছে কধুয়া সিল্ক শাড়ি। ক্রিম রঙের এই শাড়িটি সোনা আর রুপোর সুতোয় হাতে বুনেছেন বারাণসীর তিন বিখ্যাত তাঁতি। তিন থেকে চার মাস সময় লেগেছে এই শাড়িটি তৈরি করতে। বারাণসীর ব্যবসায়ীদের দাবি, সূক্ষ্ম এই শাড়ি এখন দুষ্প্রাপ্য। তাই গোটা বিশ্বের নজর কাড়তে মিশেলের জন্য দেড় লক্ষ টাকা মূল্যের শাড়িটি তাঁরা রাজধানীতে পাঠিয়ে দিয়েছেন। তাঁদের কথায়, “আন্তর্জাতিক দুনিয়া যদি ফার্স্ট লেডির মাধ্যমে আমাদের সৃষ্টি দেখেন, তাতে এখানকার শিল্পীদেরই লাভ।”

ওই অসাধারণ শাড়ি হাতে পাওয়ার আগে রবিবারই একটি পশমিনা শাল উপহার পেয়ে গিয়েছেন মিশেল। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা তাঁকে কাশ্মীরে তৈরি সুন্দর সূক্ষ্ম নকশার আইভরি এবং তুঁতে রঙের শালটি উপহার দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন