প্রথা ভেঙে আপ্যায়ন, মোদী-বরণে প্রস্তুত নেপাল

নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে ভুটানের মতো প্রথা ভাঙবে নেপালও। অন্য কোনও মন্ত্রীকে না পাঠিয়ে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা নিজেই বিমানবন্দরে গিয়ে স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী মোদীকে। আগামী ৩ অগস্ট দু’দিনের সফরে নেপালে যাচ্ছেন নরেন্দ্র মোদী। নেপাল সরকার সূত্রের খবর, মোদী কাঠমান্ডুতে পা রাখা মাত্রই তাঁকে সাদর অভ্যর্থনা জানাবেন নেপালের প্রধানমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৪ ০২:৩০
Share:

নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে ভুটানের মতো প্রথা ভাঙবে নেপালও। অন্য কোনও মন্ত্রীকে না পাঠিয়ে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা নিজেই বিমানবন্দরে গিয়ে স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী মোদীকে।

Advertisement

আগামী ৩ অগস্ট দু’দিনের সফরে নেপালে যাচ্ছেন নরেন্দ্র মোদী। নেপাল সরকার সূত্রের খবর, মোদী কাঠমান্ডুতে পা রাখা মাত্রই তাঁকে সাদর অভ্যর্থনা জানাবেন নেপালের প্রধানমন্ত্রী। এর আগে প্রথা ভেঙে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে বিমানবন্দরে গিয়ে স্বাগত জানিয়েছিলেন মোদীকে। রীতিবিরুদ্ধ হলেও ভুটান সে দিন ভাষণের পর হাততালি দিয়েই স্বাগত জানিয়েছিল ভারতীয় প্রধানমন্ত্রীকে। এ বার সৌজন্য দেখাতে তৈরি নেপালও।

সংবাদমাধ্যমের সঙ্গে কথা প্রসঙ্গে কৈরালার বিদেশনীতি বিষয়ক বিশেষ পরামর্শদাতা দীনেশ ভট্টরাজ জানান, “প্রোটোকল ভেঙে এই যে আমাদের প্রধানমন্ত্রী মোদীজিকে বিমানবন্দরে আপ্যায়ন করবেন, তাতেই স্পষ্ট হয়ে যায়, ভারতীয় প্রধানমন্ত্রীর এই সফর বিশেষত আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ।”

Advertisement

সতেরো বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী নেপালে পা রাখছেন। মনে করা হচ্ছে, কূটনৈতিক দিক থেকে তো বটেই, নেপালের অর্থনীতি চাঙ্গা করার ক্ষেত্রেও মোদীর এ বারের নেপাল সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউপিএ জমানার শেষ দিকে দু’ দেশের অর্থনীতির ক্ষেত্রে যে শিথিলতা তৈরি হয়েছিল, নেপালের আশা, মোদীর হাত ধরেই এ বার তা চাঙ্গা হবে। অনুমান, সেই কারণেই নেপালের প্রধানমন্ত্রীর এই বিশেষ সৌজন্য। অবশ্য সৌজন্যের এই নজির ভারতের তরফেও আগে দেখা গিয়েছে। আগে ২০০৬ সালে নেপালের প্রধানমন্ত্রী গিরিজা প্রসাদ কৈরালা যখন ভারত সফরে গিয়েছিলেন, বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন