ফোনে আড়ি পেতে জঙ্গি ছকের খোঁজে গোয়েন্দারা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের সময়ে নতুন করে জঙ্গি হামলার সতর্কবার্তা দিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। এ বার ওই সতর্কবার্তা এসেছে ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন (এনটিআরও)-এর পক্ষ থেকে। ওই সংগঠনের কাজই হল যে কোনও যোগাযোগ ব্যবস্থায় নজরদারি রাখা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৫ ০৩:০০
Share:

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের সময়ে নতুন করে জঙ্গি হামলার সতর্কবার্তা দিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

Advertisement

এ বার ওই সতর্কবার্তা এসেছে ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন (এনটিআরও)-এর পক্ষ থেকে। ওই সংগঠনের কাজই হল যে কোনও যোগাযোগ ব্যবস্থায় নজরদারি রাখা। গোয়েন্দা সূত্রে খবর, সম্প্রতি এনটিআরও পাক সেনা ও জঙ্গিদের একাধিক ফোনে কথোপকথন ট্যাপ করে। সেই কথাবার্তার সূত্র ধরে জানা যায়, ওবামা সফরের সময়ে ভারতে জঙ্গি হামলার পরিকল্পনা নিয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। সেই উদ্দেশ্যে পাক-অধিকৃত কাশ্মীর থেকে অনুপ্রবেশের চেষ্টা করছে অনেক জঙ্গি।

গোয়েন্দা সূত্রে খবর, ওবামা ভারতে থাকাকালীন শপিং মল, সরকারি দফতর, স্কুলে হামলা চালানোর পরিকল্পনা নিয়েছে জঙ্গিরা। জঙ্গি হামলার সম্ভাবনার কারণে নিরাপত্তা বাড়ানো হয়েছে পরমাণু কেন্দ্রগুলিতেও।

Advertisement

ওবামার সফরের সময়ে ভারতে জঙ্গি হামলা হলে পাকিস্তানকে ফল ভুগতে হবে বলে ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে মার্কিন প্রশাসন। কিন্তু পাক সেনা ও গুপ্তচর সংস্থা আইএসআই সেই হুঁশিয়ারি অগ্রাহ্য করেও হামলায় মদত দিতে পারে তা হাড়ে হাড়ে জানেন ভারতীয় গোয়েন্দারা। এনটিআরও-র পাওয়া তথ্যে সেই আশঙ্কাই আরও জোরদার হয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তায় অবশ্য কার্যত কোনও ফাঁকই রাখছে না মার্কিন ও ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি। প্রচুর নিরাপত্তারক্ষী, উন্নত প্রযুক্তি তো আছেই। তাছাড়াও ওবামার নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে এক বিশেষ সারমেয় বাহিনী। মার্কিন সিক্রেট সার্ভিস বাহিনীর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির বেশ কয়েকটি কুকুর ভারতে আনা হয়েছে। সন্দেহভাজন ব্যক্তি ও বিস্ফোরকের নির্দিষ্ট অবস্থান জানাতে দক্ষ এই বাহিনী।

আবার প্রয়োজনে সন্দেহভাজনকে ঘায়েলও করতে পারে তারা।

এই সারমেয়দের নির্দিষ্ট পদও রয়েছে। ওসামা বিন লাদেনকে খতম করার সময়ে এই বাহিনীরই একটি কুকুরকে সঙ্গে নিয়েছিল নেভি সিল বাহিনী। এদের সঙ্গেই কাজ করবে ভারতীয় আধাসেনা আইটিবিপি-র একটি ডগ স্কোয়াড।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ওবামা কোন গাড়িতে আসবেন তা নিয়ে টানাপড়েন চলছেই। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের লিমুজিনে ওবামাকে চড়াতে নারাজ মার্কিন গোয়েন্দারা। সুতরাং প্রজাতন্ত্র দিবসের রীতি ভেঙে প্রধান অতিথি এ বার নিজের লিমুজিন ‘বিস্ট’-এই আসবেন বলে ধারণা মোদী সরকারের কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন