বিহু উৎসবে অমলেন্দুর নামে মঞ্চ

সদ্যপ্রয়াত ইতিহাসবিদ অমলেন্দু গুহের নামে মঞ্চ উৎসর্গ করছে শিলচর ‘রঙালি বিহু সম্মিলন’। আগামী ৩০ ও ৩১ মে বিহু উদযাপনের জন্য এখন প্রস্তুতি চলছে। সম্মেলনের কার্যকরী সভাপতি গণেশ সিংহ ও সাধারণ সম্পাদক যোগেশ্বর বর্মন জানান, প্রথম দিন সাংস্কৃতিক সন্ধ্যার মঞ্চটি অমলেন্দুবাবুর নামে উৎসর্গ করা হবে। তার উদ্বোধন করবেন কাছাড়ের পুলিশ সুপার দিগন্ত বরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ৩০ মে ২০১৫ ০৩:০০
Share:

সদ্যপ্রয়াত ইতিহাসবিদ অমলেন্দু গুহের নামে মঞ্চ উৎসর্গ করছে শিলচর ‘রঙালি বিহু সম্মিলন’। আগামী ৩০ ও ৩১ মে বিহু উদযাপনের জন্য এখন প্রস্তুতি চলছে।

Advertisement

সম্মেলনের কার্যকরী সভাপতি গণেশ সিংহ ও সাধারণ সম্পাদক যোগেশ্বর বর্মন জানান, প্রথম দিন সাংস্কৃতিক সন্ধ্যার মঞ্চটি অমলেন্দুবাবুর নামে উৎসর্গ করা হবে। তার উদ্বোধন করবেন কাছাড়ের পুলিশ সুপার দিগন্ত বরা। ৩১ মে-র মঞ্চ উৎসর্গ করা হবে বিশিষ্ট শিল্পী খগেন মহন্ত ও ইন্দ্র বনিয়ার উদ্দেশে।

বৈশাখ জুড়ে অসমে বিহু উদযাপন হয়। জায়গায় জায়গায় চলে নাচ-গান। প্রতিষ্ঠিত শিল্পীদের এক মাস রাজ্যের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াতে হয়। ব্যতিক্রম শিলচর। এখানে কর্মসূত্রেই বসবাস করেন অসমিয়াদের অধিকাংশ। বিহুর দিনগুলিতে তাঁরা বাড়ি চলে যান। ফিরে এসে প্রস্তুত হতেই বৈশাখ পেরিয়ে যায়। তাই শিলচরে বিহুর অনুষ্ঠান হয় জ্যৈষ্ঠ মাসে। এ বারও হবে তাই।

Advertisement

সঞ্জীব মেধি, করুণা ঠাকুরিয়া, কমলকুমার শর্মারা জানান, ৩০ মে সকালে সাংস্কৃতিক শোভাযাত্রা বের হবে। তাতে অসমিয়াদের সঙ্গে নেপালি, বাঙালি-সহ বিভিন্ন ভাষাগোষ্ঠীর শিল্পীরা উপস্থিত থাকবেন। সে জন্য সংশ্লিষ্টদের যোগাযোগ করা হচ্ছে। তরুণরাম ফুকন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে হবে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। প্রথম দিনের সাংস্কৃতিক সন্ধ্যায় স্থানীয় শিল্পীরা নাচ-গান করবেন। ৩১ মে আমন্ত্রিত শিল্পীদের অনুষ্ঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন