মোদীকে জোড়া চাপ রাহুলের

বারাণসীর প্রার্থী নিয়ে কৌতূহল জিইয়ে রেখেই বডোদরায় নিজের আস্থাভাজন সেনাপতিকে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াইয়ে নামালেন রাহুল গাঁধী। কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য তথা গুজরাতের সবরকাঁটার প্রাক্তন সাংসদ মধুসূদন মিস্ত্রীকে আজ প্রার্থী করা হল সেখানে। রাহুল শিবির বলছে, কাশীতে মোদীর বিরুদ্ধে সর্বসম্মত প্রার্থী দিতে চান রাহুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৪ ০২:৫২
Share:

বারাণসীর প্রার্থী নিয়ে কৌতূহল জিইয়ে রেখেই বডোদরায় নিজের আস্থাভাজন সেনাপতিকে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াইয়ে নামালেন রাহুল গাঁধী। কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য তথা গুজরাতের সবরকাঁটার প্রাক্তন সাংসদ মধুসূদন মিস্ত্রীকে আজ প্রার্থী করা হল সেখানে।

Advertisement

রাহুল শিবির বলছে, কাশীতে মোদীর বিরুদ্ধে সর্বসম্মত প্রার্থী দিতে চান রাহুল। অর্থাৎ সেখানে মোদীর বিরুদ্ধে প্রার্থী না দিয়ে সপা, বসপা ও কওমি একতা দল যাতে কংগ্রেসকে সমর্থন করে, সেই চেষ্টাই চালাচ্ছেন রাহুলের রাজনৈতিক ম্যানেজাররা।

বিজেপির প্রথম সারির সব নেতার বিরুদ্ধে ওজনদার প্রার্থী দেওয়ার ব্যাপারে এ বার গোড়া থেকে তৎপর রাহুল। সেই সূত্রেই দলের নেতাদের বক্তব্য ছিল, বারাণসীতে মোদীকে সহজে জমি ছাড়বে না কংগ্রেস।

Advertisement

কিন্তু আজ যে ভাবে তিনি মধুসূদন মিস্ত্রীকে বডোদরায় প্রার্থী করলেন, তাতে অনেকেই চমকে গিয়েছেন। বিজেপি বডোদরা কেন্দ্রে মোদীকে প্রার্থী করার কথা ঘোষণা করার আগেই সেখানে নরেন্দ্র রাওয়াতকে প্রার্থী ঘোষণা করেছিল কংগ্রেস। কিন্তু তাঁকে রাতারাতি বদলে মধুসূদনকে আজ সেখানে প্রার্থী করে দেন রাহুল।

যদিও এর পরেও বডোদরায় মোদীকে হারানোর আশা দেখছে না কংগ্রেস। কংগ্রেস সূত্র বলছে, বারাণসীতে মোদীকে চাপে ফেলতে ‘সিরিয়াস’ রাহুল। তাই সর্বসম্মত প্রার্থী দেওয়ার চেষ্টায় রয়েছেন তিনি। যে কৌশলের মূল লক্ষ্য হল, ধর্মনিরপেক্ষ ভোটের ভাগাভাগি যথাসম্ভব রুখে মোদীর লড়াই কঠিন করে তোলা। এ ব্যাপারে সপা ও বসপা নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন রাহুল ঘনিষ্ঠ নেতারা। তবে অরবিন্দ কেজরিওয়ালকে এই বৃত্তের বাইরে রাখছে কংগ্রেস। কংগ্রেসের কৌশলীরা মনে করছেন, মোদীর বিরুদ্ধে কেজরীবাল প্রার্থী হলে যুব সম্প্রদায় ও মধ্যবিত্তের একাংশের ভোট কেটে বিজেপিরই ক্ষতি করবে আপ।

রাজনৈতিক সূত্রে খবর, কংগ্রেসের এই প্রস্তাবে উৎসাহ দেখাচ্ছে সপাও। কারণ, মোদীর বিরুদ্ধে সর্বসম্মত প্রার্থী দেওয়ার প্রস্তাবে সায় দিয়ে তামাম উত্তরপ্রদেশে সংখ্যালঘু সমাজে বার্তা দিতে চান মুলায়ম সিংহ। সে জন্য মুলয়াম নিজেই বারাণসীর অদূরে আজমগড় লোকসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন। তিনি বারাণসীর জন্য দু’জনের নাম প্রস্তাব করেছেন। এক জন, কাশীর মহারাজের ভাইপো অভিভূষণ সিংহ। অন্য জন, সংকটমোচন মন্দিরের প্রাক্তন পুরোহিত বীরভদ্র মিশ্রের ছেলে বিশ্বম্ভরনাথ মিশ্র। রাহুল ঘনিষ্ঠ দিগ্বিজয় সিংহের সঙ্গে সম্প্রতি এক বৈঠকে মুলায়ম এই দুটি নাম প্রস্তাব করেছে বলে খবর।

যদিও কংগ্রেসের আশঙ্কা, মুলায়ম প্রার্থীর নাম প্রস্তাব করলে মায়াবতী রাজি হবেন না। তাই উত্তরপ্রদেশের যুযুধান দুই আঞ্চলিক নেতৃত্বকেই কংগ্রেস জানিয়েছে, প্রার্থী বাছাইয়ের বিষয়টি কংগ্রেসের ওপরেই ছেড়ে দেওয়া হোক। আগে নীতিগত ভাবে সম্মতি দিক মায়া-মুলায়ম।

কংগ্রেসের এক শীর্ষ নেতা আজ জানান, সর্বসম্মত প্রার্থী দেওয়ার ব্যাপারে সপা যতটা আগ্রহী, ততটা এখনও মায়াবতী নন। বরং স্থানীয় নেতা বিজয়প্রকাশ জায়সবালকে বারাণসীতে প্রার্থী হিসাবে ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন তিনি। তবে ওই প্রার্থী প্রত্যাহারের জন্য মায়াকেও বোঝানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন