মনমোহনের জবাব কোর্টে পেশ করল সিবিআই

কয়লা কেলেঙ্কারিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্য আদালতে জমা দিল সিবিআই। ওড়িশার তালাবিরা খনি কুমারমঙ্গলম বিড়লার সংস্থা হিন্ডালকোকে দেওয়ার ঘটনায় অনিয়মের অভিযোগ ওঠে। সেই মামলায় বিড়লা ও প্রাক্তন কয়লাসচিব পি সি পরাখের বিরুদ্ধে এফআইআর করে সিবিআই। সেই সময়ে কয়লা মন্ত্রকের দায়িত্বে ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৫ ০৪:৩২
Share:

কয়লা কেলেঙ্কারিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্য আদালতে জমা দিল সিবিআই।

Advertisement

ওড়িশার তালাবিরা খনি কুমারমঙ্গলম বিড়লার সংস্থা হিন্ডালকোকে দেওয়ার ঘটনায় অনিয়মের অভিযোগ ওঠে। সেই মামলায় বিড়লা ও প্রাক্তন কয়লাসচিব পি সি পরাখের বিরুদ্ধে এফআইআর করে সিবিআই। সেই সময়ে কয়লা মন্ত্রকের দায়িত্বে ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন। পরাখ স্পষ্ট জানিয়ে দেন, হিন্ডালকোকে খনি দেওয়ার বিষয়টি মনমোহন জানতেন। তাই তাঁর বিরুদ্ধে এফআইআর হলে অভিযুক্তের তালিকায় মনমোহনের নামও থাকা উচিত।

পরে সিবিআই বিড়লা ও পরাখের বিরুদ্ধে তদন্ত বন্ধ করতে চায়। কিন্তু বিশেষ আদালতের নির্দেশে ফের তদন্ত শুরু হয়। মনমোহনকে জিজ্ঞাসাবাদ করারও নির্দেশ দেন বিচারক ভরত পরাশর। ফলে, প্রাক্তন প্রধানমন্ত্রীকে নিজেদের প্রশ্ন পাঠিয়ে দেয় সিবিআই। জবাবে তিনি নিজের বক্তব্য জানান। প্রাক্তন দুই শীর্ষ আমলা টি কে এ নায়ার ও বি ভি আর সুব্রহ্মণ্যমকেও জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা।

Advertisement

আজ রিপোর্ট কোর্টে পেশ করে বিশেষ সরকারি কৌঁসুলি ভি কে শর্মা জানান, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই রিপোর্ট মুখবন্ধ খামে রাখা উচিত। বিচারক জানান, রিপোর্ট তিনি দেখেছেন। এর পরে ফের তা মুখবন্ধ খামে কোর্টের সিল দিয়ে রাখা হবে।

সিবিআই সূত্রে খবর, বিড়লাকে তালাবিরা খনি দেওয়ার সময়ে কোনও পক্ষপাত করা হয়নি বলে জানিয়েছেন মনমোহন।

তদন্ত শেষের জন্য সিবিআই আরও দু’সপ্তাহ সময় চেয়েছে। ১৯ ফেব্রুয়ারি ফের ওই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন