রাহুল ব্যর্থ বুঝে ময়দানে মা, বিঁধছে বিজেপি

জাতির উদ্দেশে সনিয়া গাঁধীর বক্তৃতাকে হাতিয়ার করে এ বার রাহুল গাঁধীকে আরও কোণঠাসা করতে নেমে পড়ল বিজেপি। সনিয়ার বক্তৃতা কাল বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়েছে টিভি চ্যানেলগুলিতে। সনিয়া তাতে বার্তা দিতে চেয়েছেন, এ বারের ভোটটা মতাদর্শের লড়াই। বিভাজনের রাজনীতি বনাম দেশের সনাতন সংস্কৃতির দ্বৈরথ। তাই ভেবেচিন্তে ভোট দেওয়ার দায়িত্ব রয়েছে মানুষের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০৪:২৫
Share:

জাতির উদ্দেশে সনিয়া গাঁধীর বক্তৃতাকে হাতিয়ার করে এ বার রাহুল গাঁধীকে আরও কোণঠাসা করতে নেমে পড়ল বিজেপি। সনিয়ার বক্তৃতা কাল বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়েছে টিভি চ্যানেলগুলিতে। সনিয়া তাতে বার্তা দিতে চেয়েছেন, এ বারের ভোটটা মতাদর্শের লড়াই। বিভাজনের রাজনীতি বনাম দেশের সনাতন সংস্কৃতির দ্বৈরথ। তাই ভেবেচিন্তে ভোট দেওয়ার দায়িত্ব রয়েছে মানুষের। সনিয়ার রাজনৈতিক গ্রহণযোগ্যতা কম নয় বুঝে তাঁর বক্তব্য খণ্ডনের পথে না গিয়ে নরেন্দ্র মোদী বা অরুণ জেটলিরা শুধু তীর্যক মন্তব্য করে ভোট-বাজারে এটুকু ছেড়ে চাইছেন যে, ছেলে পারছে না বুঝতে পেরে শেষ কালে মাকে নামতে হয়েছে ময়দানে যার অর্থ, ছেলে ব্যর্থ ও মা পরিবারতন্ত্রের কান্ডারি।

Advertisement

বিজেপির শ্লেষ উড়িয়ে কংগ্রেস মুখপাত্র অজয় মাকেন অবশ্য বলেন, “ভোট-প্রচারে দলনেত্রী বক্তৃতা দেবেন, সেটাই প্রত্যাশিত।” তবে ঘরোয়া ভাবে দলের অনেক নেতা মানছেন, বিজেপি ভুল কিছু বলছে না। রাহুলের প্রচার আশানুরূপ ছাপ ফেলছে না। দলের এক শীর্ষ নেতার কথায়, “সনিয়ার গ্রহণযোগ্যতা যে সব থেকে বেশি, ২০০৪ ও ২০০৯-এই তার প্রমাণ মিলেছে। এ বার বরং কৌশলে ভুল হয়েছে। পাছে রাহুলের প্রচার ম্লান হয়ে পড়ে, এই আশঙ্কায় সনিয়া এত দিন সে ভাবে সক্রিয় হননি। এখন দেখা যাচ্ছে, সনিয়ার বক্তৃতা আগে থেকে প্রচার করলে ভাল হত।”

কংগ্রেস এ বার তাই সনিয়ার বক্তৃতা ঘন ঘন দেখাবে টিভিতে। পরশু পঞ্চম দফার নির্বাচন। তার প্রাক্-সন্ধ্যায় ফের সনিয়ার আবেদন দেখা যাবে ছোট পর্দায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন