শেষ দিনে রাহুলের অমেঠীতে মোদী

শেষ বেলায় রাহুল গাঁধীর লড়াই শক্ত করতে আগামিকাল অমেঠীতে প্রচারে যাচ্ছেন বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদী। অমেঠীতে কালই প্রচারের শেষ দিন। বিজেপির শীর্ষ সূত্রের মতে শেষ বেলায় সেখানে গাঁধী পরিবার-বিরোধী হাওয়া তোলাই মোদীর লক্ষ্য। রাহুল এত দিন দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে ব্যস্ত থাকায় অমেঠীতে তেমন সময় দিতে পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০১৪ ০৩:১৩
Share:

শেষ বেলায় রাহুল গাঁধীর লড়াই শক্ত করতে আগামিকাল অমেঠীতে প্রচারে যাচ্ছেন বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদী।

Advertisement

অমেঠীতে কালই প্রচারের শেষ দিন। বিজেপির শীর্ষ সূত্রের মতে শেষ বেলায় সেখানে গাঁধী পরিবার-বিরোধী হাওয়া তোলাই মোদীর লক্ষ্য। রাহুল এত দিন দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে ব্যস্ত থাকায় অমেঠীতে তেমন সময় দিতে পারেননি। কিন্তু তাঁর হয়ে সেখানে প্রচার সামলেছেন বোন প্রিয়ঙ্কা বঢরা। আর সেখান থেকেই তিনি নিরন্তর বিঁধেছেন মোদীকে। শেষ বেলায় আজ রাহুল ও প্রিয়ঙ্কা উভয়েই অমেঠীতে রোড-শো করেছেন। এ যাবত্‌ প্রতিপক্ষের কোনও বড় নেতার নির্বাচনী কেন্দ্রে গিয়ে প্রচার করা মোটের উপর এড়িয়ে এসেছে প্রায় সব দলই। বিজেপির কোনও বড় নেতা সনিয়া গাঁধীর নির্বাচনী কেন্দ্র রায়বরেলীতেও প্রচার করেননি। গত কয়েক দশক ধরে গাঁধী পরিবারের গড় এই অমেঠী। সঞ্জয়, রাজীব, সনিয়া থেকে রাহুল গাঁধী সকলেই এই কেন্দ্র থেকে সাংসদ হয়েছেন।

কিন্তু এ বার কেন এই প্রথা ভঙ্গ? বিজেপি সূত্রের মতে, এ বারের হাড্ডাহাড্ডি লড়াইয়ে কংগ্রেসও মোদীকে বেগ দেওয়ার জন্য মরিয়া। গুজরাতের বডোদরায় মোদী প্রার্থী হওয়ার পর কংগ্রেস সেখানে প্রার্থী পরিবর্তন করে ওজনদার প্রার্থী দিয়েছে। বারাণসীতেও মোদীকে হারাতে তারা নানা বোঝাপড়া করেছে। এই অবস্থায় রাহুল গাঁধীকেও রেয়াত করতে চাইছে না বিজেপি।

Advertisement

বিজেপির অভিযোগ, ১৯৮০ সাল থেকে গাঁধী পরিবারের কেউ না কেউ অমেঠীতে সাংসদ হলেও এই কেন্দ্রের উন্নয়ন সে ভাবে হয়নি। বিজেপি নেতৃত্ব মনে করছেন, গাঁধী পরিবারের সঙ্গে অমেঠীর সেই সম্পর্ক আর নেই। শেষ প্রহরে মোদী এলে স্মৃতি ইরানির পালে হাওয়া লাগতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন