Coronavirus

ঠিক মতো পরীক্ষা হলে ভারত ও চিনে কোভিড আক্রান্তের সংখ্যা আরও বাড়বে, দাবি ট্রাম্পের

নিজের ভাবমূর্তি রক্ষার্থেই ভারত ও চিনের সঙ্গে ট্রাম্প আমেরিকার তুলনা টেনেছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ১২:২১
Share:

ডোনাল্ড ট্রাম্প।—ফাইল চিত্র।

ভারত ও চিনে ব্যাপক হারে করোনা পরীক্ষা হচ্ছে না। ঠিক মতো পরীক্ষা হলে সেখানে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। করোনা পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে লাগাতার বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তাঁর সরকারকে। এমন পরিস্থিতিতে নিজের ভাবমূর্তি রক্ষার্থেই ভারত ও চিনের সঙ্গে তিনি আমেরিকার তুলনা টেনেছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Advertisement

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জোড়া ধাক্কায় বেসামাল তাঁর সরকার। নোভেল করোনার প্রকোপে দেশ জুড়ে মৃত্যুমিছিল চলছিলই। তার মধ্যেই জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে দেশে। শুক্রবার মেইনে পিউরিটান মেডিক্যাল প্রোডাক্টস-এ দফতরে যান ট্রাম্প। সেখানেই আমেরিকার সঙ্গে অন্যান্য দেশের তুলনা টানেন তিনি।

উন্নত মানের র‌্যাপিড টেস্টের কিট তৈরি করে পিউরিটান সংস্থা। তাদের সেই কিটের মাধ্যমে পরীক্ষা করা গেলে ভারত ও চিন, দুই দেশেই আক্রান্তের সংখ্যা অনেক বেশি হতো বলে দাবি করেন ট্রাম্প। তিনি বলেন, ‘‘দেশবাসীকে জানাতে চাই, আমাদের এখানে বেশি পরীক্ষা হয় বলেই বেশি সংখ্যক রোগী ধরা পড়ে। ভারত এবং চিনে ব্যাপক হারে পরীক্ষা হলে সেখানেও আক্রান্তের সংখ্যা অনেক বাড়বে।’’

Advertisement

আরও পড়ুন: ইটালিকে টপকে বিশ্বে ষষ্ঠ ভারত, দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ও আক্রান্তে রেকর্ড​

আরও পড়ুন: মোদীর মন্ত্রিসভায় কি তৃতীয় বাঙালি, জোর গুঞ্জন​

জন্স হপকিন্স ইউনিভার্সিটি প্রদত্ত পরিসংখ্যান অনুযায়ী, শনিবার পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ৯৭ হাজার ৮৮। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে ১ লক্ষ ৯ হাজার ১৪৩ জনের মৃত্যু হয়েছে সেখানে। ট্রাম্পের দাবি, এখনও পর্যন্ত ২ কোটি মানুষের পরীক্ষা করা হয়েছে আমেরিকায়। সেই তুলনায় জার্মানিতে পরীক্ষা হয়েছে মাত্র ৪০ লক্ষ মানুষের। দক্ষিণ কোরিয়ায় ৩০ লক্ষ মানুষের পরীক্ষা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন