কাশ্মীর নিয়ে সাড়া মেলেনি, ক্ষুব্ধ ইমরান

একটি জার্মান দৈনিককে আজ দেওয়া সাক্ষাৎকারে ইমরান স্বীকার করে নিয়েছেন, কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তান কার্যত নিঃসঙ্গ।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ ও ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২০ ০১:৫১
Share:

ইমরান খান।

কাশ্মীর প্রশ্নে আন্তর্জাতিক স্তরে কেউ পাকিস্তানের পাশে দাঁড়ায়নি বলে মেনে নিলেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর অভিযোগ, পশ্চিমী দেশগুলির কাছে বাণিজ্যিক স্বার্থই সব। তাই কাশ্মীর নিয়ে তেমন সাড়া মেলেনি। এর মধ্যেই কাশ্মীর নিয়ে নয়াদিল্লিকে নিশানা করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তাঁর স্পষ্ট কথা, কাশ্মীর সমস্যার সঠিক সমাধান না-হলে ভারতের সঙ্গে শান্তি আলোচনা নয়।

Advertisement

একটি জার্মান দৈনিককে আজ দেওয়া সাক্ষাৎকারে ইমরান স্বীকার করে নিয়েছেন, কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তান কার্যত নিঃসঙ্গ। তিনি বলেন, ‘‘পশ্চিমী দেশগুলির কাছে বাণিজ্যিক স্বার্থ অনেক বেশি গুরুত্বপূর্ণ। ভারতের বাজার অনেক বড়। তাই কাশ্মীরের ৮০ লক্ষ মানুষের কী হল, সে দেশের সংখ্যালঘুদেরই বা কী অবস্থা, তা নিয়ে কারও মাথাব্যথা নেই।’’ চিনের আগ্রাসনের অভিযোগে হংকংয়ের বিক্ষোভ বিশ্বের নজর কাড়লেও, কাশ্মীরের ক্ষেত্রে তা হয়নি বলেও আক্ষেপ ইমরানের। তিনি বলেন, ‘‘হংকংয়ের বিক্ষোভ কেমন নজর কাড়ছে! কাশ্মীর সমস্যা তার চেয়ে ঢের গুরুতর। তা নিয়ে কারও মাথাব্যথা নেই। এটা দুঃখজনক।’’

কেন্দ্র গত ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকেই আন্তর্জাতিক স্তরে সমর্থন আদায়ের চেষ্টা করেছেন ইমরান। কিন্তু বিশেষ সফল হননি তিনি। আমেরিকায় এক অনুষ্ঠানে কুরেশি বলেন, ‘‘আমাদের সরকার প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক চায়। কিন্তু কাশ্মীর সমস্যার সুষ্ঠু সমাধান না-হওয়া পর্যন্ত ভারতের সঙ্গে শান্তির জন্য আমরা আর কোনও মূল্য দিতে রাজি নই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন