Viral

‘ডেটলে নষ্ট হবে করোনাভাইরাস’, সোশ্যাল মিডিয়ার দাবি নিয়ে অবস্থান স্পষ্ট করল প্রস্তুতকারী সংস্থা

ডেটল অ্যান্টিসেপ্টিকের একটি বোতলের লেবেলের ছবি পোস্ট করে দেখানো হয়েছে, সেখানে কী কী ভাইরাসের মোকাবিলা করার কথা বলা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২০ ২০:৩৮
Share:

ডেটলে নাকি মরবে করোনা। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া।

করোনাভাইরাস যত দ্রুত ছড়াচ্ছে তার থেকেও দ্রুত ছড়াচ্ছে রোগ নিয়ে নানান গুজব। প্রথমে হোয়াটসঅ্যাপ ও পরে কিছু সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে, নতুন এই করোনাভাইরাস নাকি ‘ডেটল’-এ মারা পড়বে। সোশ্যাল মিডিয়ায় এক সময় ট্রেন্ডিংও হয়ে যায় তা। এই দাবি ভাইরাল হওয়ার পরেই সংস্থার তরফে তাদের অবস্থান জানিয়ে দেওয়া হল।

Advertisement

ডেটল অ্যান্টিসেপ্টিকের একটি বোতলের লেবেলের ছবি পোস্ট করে দেখানো হয়েছে, সেখানে কী কী ভাইরাসের মোকাবিলা করার কথা বলা হয়েছে। সেই তালিকায় উল্লেখ করা হয়েছে, “ইনফ্লুয়েঞ্জা টাইপ এ২, হারপেসিস সিমপ্লেক্স, এইচআইভি ১, হিউম্যান করোনাভাইরাস, অ্যাভিয়ান ফ্লু টাইপ এইচ১এন১ এবং এইচএসএন ১।”

এই ছবি ভাইরাল হতেই সবাই ভাবতে শুরু করেছেন, নতুন করোনাভাইরাস ‘কোভিড ১৯’-ও মারতে সক্ষম ডেটল। আসলে করোনাভাইরাস নতুন নয়, ‘সার্স’-ও এক প্রকার করোনাভাইরাস। কিন্তু এই মুহূর্তে বিশ্ব জুড়ে ত্রাস তৈরি করা নতুন করোনাভাইরাসটির নাম 'কোভিড-১৯'। সেটি সম্পর্কে ‘ডেটল ইউকে’-র ভেরিফায়েড ফেসবুক পেজে পরিষ্কার লেখা হয়, ‘এমইআরএস-সিওভি এবং সার্স-সিওভি’-র মতো করোনাভাইরাস মারতে সক্ষম হলেও নতুন ‘কোভিড-১৯’-এর মোকাবিলা করতে পারবে কি না তা পরীক্ষা হয়নি।

Advertisement

আরও পড়ুন: বার বার হাত ধুচ্ছে প্রাণীরাও, করোনা সতর্কতায় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে বার্তা

দেখুন সেই পোস্টগুলি:

নতুন করোনাভাইরাস ‘কোভিড-১৯’ ডেটল দ্বারা নষ্ট হবে, এমন দাবি কোথাও করা হয়নি। এই দাবি কোনও স্বীকৃত সংস্থা করছেও না।

আরও পড়ুন: করোনার ছোঁয়া এড়িয়ে বাড়িতেই জাহাজের ডেক, ‘বিলাসবহুল’ ছুটি কাটাচ্ছেন দম্পতি​

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন