সামনে বিয়ে? জেনে নিন আপনার বাজেটে দেশের ১০ হনিমুন ডেস্টিনেশন

আর মাত্র কয়েক দিন পরই বিয়ে। আর তারপর মন চাইছে স্বপ্নের হনিমুন। তবে বাধ সাধছে সময়। বিয়ের জন্য মাত্র দু’সপ্তাহের ছুটি পেয়েছেন অফিস থেকে। তার মধ্যে সাত দিন কেটে যাবে বিয়েতেই। তারওপর মাথায় জুড়ে বসছে খরচের চিন্তা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৫ ১১:২৫
Share:

আর মাত্র কয়েক দিন পরই বিয়ে। আর তারপর মন চাইছে স্বপ্নের হনিমুন। তবে বাধ সাধছে সময়। বিয়ের জন্য মাত্র দু’সপ্তাহের ছুটি পেয়েছেন অফিস থেকে। তার মধ্যে সাত দিন কেটে যাবে বিয়েতেই। তারওপর মাথায় জুড়ে বসছে খরচের চিন্তা। জেনে নিন বাজেটের মধ্যেই কম দিনে টুক করে হনিমুন সেরে ফেলার সাত সতেরো। আপনার জন্য রইল ভারতের সেরা ১০ পকেট ফ্রেন্ডলি হনিমুন ডেস্টিনেশন।

Advertisement

১। আন্দামান- শুনলে একটু দামি মনে হলেও আন্দামান কিন্তু বাঙালিদের জন্য যথেষ্ট পকেট ফ্রেন্ডলি। আন্দামানে হনিমুন প্যাকেজ শুরু হয় মাথা পিছু ১৬,৯৯৯ টাকায়। পাঁচ থেকে ছয় দিনের ট্যুরে দু’জনের মিলে খরচ ৩৪,০০০ টাকার আশেপাশে। এর সঙ্গে রয়েছে যাওয়া আসার খরচ। একটু আগে থেকে প্ল্যান করে তিন মাস আগে টিকিট কেটে ফেলতে পারলে আপানার বাজেটে এসে যাবে। হ্যাভলক আইল্যান্ড, এলেফান্টা বিচ, নিল আইল্যান্ড, সেলুলার জেল, স্কুবা ডাইভিং, স্নরকেলিং, ওয়াটার স্পোর্টস মিলিয়ে দারুণ উপভোগ্য আন্দামান।

২। লে লাদাখ- হিমালয়ের কোলে লে লাদাখে হনিমুন প্যাকেজ শুরু হয় ২০ হাজার টাকা থেকে। ছয় থেকে আট দিনের ট্যুর। তিন মাস আগে টিকিট কাটলে বিমান ভাড়াও আয়ত্তে। নুব্রা ভ্যালি, জানসকার, শান্তি স্তূপ, থিকসে মনেস্ট্রি, নামগিয়াল জেমো মনেস্ট্রি মিলিয়ে জমে যাবে প্যানডং লেকের ধারে হনিমুন।

Advertisement

৩। কেরল- কেরলকে বলাই হয় ভগবানের নিজের দেশ। সমুদ্রতট, পাহাড়, জঙ্গল মিলিয়ে সম্পূর্ণ হনিমুন ডেস্টিনেশন কেরল। সাত থেকে ১০ দিনের হনিমুনের প্যাকেজে মাথা পিছু খরচ ৩০ হাজার টাকা। তবে কেরল যাওয়ার বিমান ভাড়া কিন্তু অনেকটাই কম। কুমারাকম ও আলেপ্পির ব্যাক ওয়াটার, বরকলার পাহা়ড়, কোবালমের সমুদ্রতট, মুন্নারের কফি, ওম বিচ, লাইটহাউজ বিচ ও আয়ুর্বেদ মাসাজ মিলিয়ে হনিমুন ডেস্টিনেশন হিসেবে কেরল সত্যিই দারুণ।

৪। মানালি- সময়ের সঙ্গে সঙ্গে বিদেশে হনিমুনে যাওয়ার ট্রেন্ড বাড়লেও মানালির জনপ্রিয়তায় কেউ ভাগ বসাতে পারেনি। ধুলন্ধর ও পির পঞ্জল শৃঙ্গের কোলে মানালি শহর বহু প্রজন্ম ধরে হনিমুন প্যারা়ডাইস। খরচও একেবারেই কম। পাঁচ থেকে ছয় দিনের হনিমুন প্যাকেজে মাথা পিছু খরচ শুরু ১০ হাজার টাকা থেকে। রোহটাং পাস, সোলাঙ্গ ভ্যালি, ওল্ড মানালি, কুলুতে রিভার র‌্যাফটিং, ভৃগু লেক কিন্তু মিস করবেন না।

৫। গ্যাঙটক ও দার্জিলিং- এক জন যদি হয় সিকিমের হৃদস্পন্দন, অন্য জন পশ্চিমবঙ্গের চোখের মণি। তারওপর খরচ একেবারেই বাজেট ফ্রেন্ডলি। পাঁচ থেকে আট দিনের হনিমুন প্যাকেজে মাথা পিছু খরচ শুরু ১০ হাজার টাকা থেকে। দার্জিলিঙের চা বাগান, পেলিং, টাইগার হিল, বাসিস্তা লুপ, মিরিখ, নাথু লা, রুমটেক মনেস্ট্রির পরিচয় আর ফেলুদা প্রিয় বাঙালিকে নতুন করে দেওয়ার কিছু নেই।

৬। লাক্ষাদ্বীপ- সময়ের সঙ্গে ক্রমশ জনপ্রিয়তা বাড়ছে লাক্ষাদ্বীপের। ভারতীয়, বিদেশি সকলের দারুণ পছন্দ লাক্ষাদ্বীপ। পাঁচ থেকে সাত দিনের প্যাকেজে খরচ মাথাপিছু ১২ হাজার টাকা। কালপেনি আইল্যান্ড, মিনিকয় আইল্যান্ড, স্কুবা ডাইভিং, স্নরকেলিং, প্যারাগ্লাইডিং, ক্যানোইং উপভোগ করুন চুটিয়ে।

৭। উটি- সারা বছর উটিতে দেশি, বিদেশি পর্যটকদের সমাগম হলেও হনিমুন কাপলদের কাছে কখনই পুরনো হয় না উটি। এখনও উটিতে হনিমুন প্যাকেজের মাথা পিছু খরচ শুরু পাঁচ হাজার টাকা থেকে। নীলগিরি পাহাড়ের কোলে রেলপথ, উটি লেক, বটানিকাল গার্ডেন মিলিয়ে পাঁচ থেকে ছয় দিনের হনিমুন হতে পারে দারুণ উপভোগ্য।

৮। কুর্গ- ট্রেকিং, বার্ড ওয়াচিং ভালবাসলে পশ্চিমঘাট পর্বতমালার কোলে কুর্গ হতে পারে আপনার হনিমুন ডেস্টিনেশন। পাঁচ থেকে ছয় দিনের হনিমুন প্যাকেজে মাথা পিছু খরচ শুরু মাত্র আট হাজার টাকা থেকে। পাহাড়ের কোলে কফি বাগিচা, মদিকেরি, নগরহোল ওয়াইল্ডলাইফ ন্যাশনাল পার্ক, হাইকিং দারুণ সব অ্যাডভেঞ্চার অপেক্ষা করে রয়েছে কুর্গে।

৯। উত্তরাখন্ড- পাহা়ড়ের কোলে জঙ্গল উপভোগ করতে চাইলে অবশ্যই যেতে পারেন উত্তরাখন্ড। সঙ্গে যোগ করতে পারেন কৌশানি, নৈনিতাল। পাঁচ থেকে ১০ দিনে হনিমুনের মাথা পিছু খরচ পাঁচ হাজার থেকে ২০ হাজারের মধ্যে এসে যাবে। নৈনিতাল লেক, নৈনি শৃঙ্গ, স্নো ভিউ, টিফিন পয়েন্ট, ত্রিশূল শৃঙ্গ, নন্দাদেবী শৃঙ্গ, পাঞ্চলি শৃঙ্গ উত্তরাখন্ডের আকর্ষণ।

১০। মেঘালয়- উত্তর-পূর্ব ভারত যদি আপনাকে টানে তাহলে হনিমুন হতে পারে শিলং, মলিনঙ্গ, চেরাপুঞ্জিতে। খরচ আয়ত্তেই। পাঁচ থেকে ১০ দিনের হনিমুন প্যাকেজে মাথা পিছু খরচ শুরু ১০ হাজার টাকা থেকে। উমিয়াম লেক, ওয়ার্ডস লেক, শিলং শৃঙ্গ, নোহ কা লিকাই ঝরনা না দেখে কিন্তু ফিরবেন না।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন