Hooghly

Hooghly: মূত্রথলি থেকে বেরোলো ৩০০ গ্রামের পাথর! বিরল বলছেন চিকিৎসক

কিডনিতে পাথর জমা সাধারণ ব্যাপার। কিন্তু মূত্রথলিতে এত বড় পাথর জমার ঘটনায় বিস্মিত চিকিৎসকরা। খারাপ খাদ্যাভাসকেই মূলত দায়ী করছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হুগলি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১০:২৫
Share:

এত বড় পাথর দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকের। নিজস্ব চিত্র।

অস্ত্রোপচারে মূত্রথলি থেকে বেরোলো ৩০০ গ্রামের পাথর। হুগলির একটি বেসরকারি হাসপাতালে জটিল অস্ত্রোপচারের পর রোগী সুস্থ আছেন বলে খবর। তবে মূত্রথলিতে এত বড় পাথর জমার ঘটনাকে বিরল বলছেন খোদ চিকিৎসক।

Advertisement

পুরশুড়ার বাসিন্দা ৬৮ বছরের শেখ মেহের আলি বেশ কয়েক মাস ধরে প্রস্রাবের সমস্যায় ভুগছিলেন। বর্ধমান মেডিকেল কলেজের চিকিৎসক একে খানের পরামর্শে আলট্রাসোনোগ্রাফি পরীক্ষা করান। পরীক্ষায় দেখা যায় মূত্রথলিতে পাথর আছে। অবিলম্বে অস্ত্রোপচার জরুরি। অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয় তারকেশ্বরের চাঁপাডাঙা এলাকার একটি বেসরকারি নার্সিংহোমে।

এর পর রবিবার সন্ধ্যায় দু’ঘণ্টা ধরে অস্ত্রোপচারের পর প্রায় তিনশো গ্রাম ওজনের গোলাকৃতি পাথর বার করা হয় মূত্রথলি থেকে। পাথরের মাপ দেখে হতবাক হয়ে যান চিকিৎসকরাই।

Advertisement

চিকিৎসকের কথায়, ‘‘কিডনিতে পাথর জমা সাধারণ ব্যাপার। কিন্তু মূত্রথলিতে এত বড় পাথর জমার ঘটনা বিরল। তবে অস্ত্রোপচারের পর রোগী একেবারে সুস্থ আছেন।’’ তাঁর আরও সংযোজন, ‘‘খারাপ খাদ্যাভ্যাস ও ধূমপানের কারণে এই ধরনের পাথর হতে পারে।’’ এই সমস্যা এড়াতে সুষম খাবার এবং যথেষ্ট পরিমাণ জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক। এসএসকেএমের প্রাক্তন বিভাগীয় প্রধান চিকিৎসক মাখনলাল সাহা জানান, গ্রামাঞ্চলে এই অসুখ বেশি দেখা যায়। অনেকে চিকিৎসা করাতে পারেন না বা করেন না। সেখান থেকে গুরুতর হয় পরিস্থিতি। তবে মূত্রথলি থেকে ৩০০ গ্রাম ওজনের পাথর পাওয়ার ঘটনা বেশ অবাক করার মতোই।

উল্লেখ্য, স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে বৃদ্ধের এই অস্ত্রোপচার বিনামূল্যেই হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন:

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন