Gynophobia

নারীসঙ্গ পছন্দ নয়, তাই ৫৫ বছর ধরে গৃহবন্দি সত্তরোর্ধ্ব বৃদ্ধ

মেয়েদের দেখলে ভয় পাওয়া, আতঙ্কগ্রস্ত হয়ে পড়া কিংবা প্যানিক অ্যাটাক হওয়া স্বাভাবিক হলেও বিরল। চিকিৎসা পরিভাষায় যা গাইনোফোবিয়া নামে পরিচিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নাইরোবি, কেনিয়া শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২১:৪০
Share:

ছবি: সংগৃহীত।

এ জীবনে আর যা-ই হোক না কেন, নিজের ত্রিসীমানায় কোনও মেয়েকে ঘেঁষতে দেওয়া যাবে না। তাই গত ৫৫ বছর ধরে নিজেকে গৃহবন্দি করে রেখেছেন পূর্ব আফ্রিকার এক বৃদ্ধ। শুধু তা-ই নয়, কোনও মহিলাই যেন তাঁর নজরে না আসেন, তাই নিজের বাড়ির চারদিকে ১৫ ফুট উঁচু পরিখাও দিয়ে ফেলেছেন তিনি।

Advertisement

দক্ষিণ আফ্রিকার এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ৭১ বছর বয়সি ক্যালিটজ়ে জ়ামভিতা ১৬ বছর বয়স থেকেই এ ভাবে নিজেকে মহিলাদের সংস্পর্শ থেকে দূরে রেখেছেন। বাড়ির আশপাশেও যাতে কেউ না ঘেঁষতে পারেন, তাই বাড়ির চারদিকে বেড়া দিয়ে রেখেছেন। ক্যালিট‌জ়ে জানিয়েছেন, মহিলা সংসর্গ তিনি পছন্দ করেন না বলেই এই ব্যবস্থা করেছেন। বিপরীত লিঙ্গের কোনও মানুষকে দেখলেই তাঁর আতঙ্ক হয় বলেও জানিয়েছেন তিনি। ওই এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, তাঁকে সচরাচর বাড়ি থেকে বেরোতে বা ঢুকতে দেখা যায় না। বেঁচে থাকার জন্য যেটুকু যা প্রয়োজন, লোকচক্ষুর আড়ালে থেকেই তিনি সেরে ফেলেন।

আরও এক পড়শি জানান, বাড়ি থেকে বেরোন না বলে যে কারও সাহায্য নেন এমনটাও নয়। যদি কেউ সাহায্য করতে চান, তা হলে ওই ব্যক্তির অনুপস্থিতিতে তাঁর বাড়ির সামনে তা রেখে আসতে হয়। তার পর রাতের অন্ধকারে সকলের অলক্ষ্যে সেই জিনিসগুলি তিনি তুলে নেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন