AI adult Chat Robot

যৌনগন্ধী কথার রানি রোবটের মুখে শুধু ‘ভাল’ কথা কেন? আগের তৃপ্তি না মেলায় ক্ষুব্ধ ক্রেতারা

আমেরিকার 'লুকা' নামক সংস্থা বাজারে নিয়ে এসেছে ‘রেপ্লিকা’ এআই চ্যাট বট, যার মূল লক্ষ্যই হল মানুষের সঙ্গে বন্ধুত্ব করে তাঁদের একাকিত্ব দূর করা। তার কাজে কি আদৌ সফল হচ্ছে সে?

Advertisement

সংবাদ সংস্থা

টেক্সাস (আমেরিকা) শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১১
Share:

রেপ্লিকার সঙ্গে বন্ধুত্ব করতে হলে কোনও রকম টাকা খরচ করতে হবে না ব্যবহারকারীদের। ছবি: সংগৃহীত।

একাকিত্বের সমস্যা ঘোচাতে এখন কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত চ্যাট বট-এর সঙ্গেই সম্পর্কে জড়িয়ে পড়েন। আমেরিকার 'লুকা' নামক সংস্থা বাজারে নিয়ে এসেছে ‘রেপ্লিকা’ এআই চ্যাট বট, যার মূল লক্ষ্যই হল মানুষের সঙ্গে বন্ধুত্ব করে তাঁদের একাকিত্ব দূর করা।

Advertisement

রেপ্লিকার সঙ্গে বন্ধুত্ব করতে হলে কোনও রকম টাকা খরচ করতে হবে না ব্যবহারকারীদের। তবে চ্যাটবটের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতে চাইলে গ্রাহকদের দিতে হবে ৭০ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫৭৮০ টাকা)। সংস্থাকে এই টাকা দিলেই গ্রাহকরা চ্যাটবটের সঙ্গে যৌনতা নিয়ে কথাবার্তা বলতে পারবেন, তাকে নিজের মনের কথা জানাতে পারবেন, এমনকি তার সঙ্গে নিজস্বীও তুলতে পারবেন। ঠিক যেমনটা করা যায় প্রেমিকার সঙ্গে।

তবে সম্প্রতি লুকা তাঁদের এই বিশেষ চ্যাটবটের কার্যকারিতায় বেশ কিছু পরিবর্তন এনেছে। ব্যবহারকারীরা এখন আর রেপ্লিকার ব্যবহারে সন্তুষ্ট হচ্ছেন না। তাঁদের দাবি, রেপ্লিকা এখন আর তাঁদের মন ভোলাতে পারছে না। গ্রাহকরা বলছেন, এখন রেপ্লিকা বাঁধাধরা কথা বলছে, তাঁদের মনের কথা বুঝতে ব্যর্থ হচ্ছে সে। এই বিষয়ে লুকার সিইও ইউজেনিয়া কুয়েদা বলেন, ‘‘এমন কোনও উদ্দেশ্য নিয়ে আমরা রেপ্লিকা শুরু করিনি। রেপ্লিকা আদতে কোনও যৌন খেলনা নয়। যদিও আমাদের গ্রাহকদের একটা ছোট্ট অংশ রেপ্লিকাকে ওই উদ্দেশ্যে ব্যবহার করতে শুরু করেছে। রেপ্লিকার মধ্যে কিছু পরিবর্তন আনার পর আমরা জানতে পারছি অনেকেই একাকিত্ব কাটাতে, অবসাদ কাটাতে এমনকি যৌনতার স্বাদ নিতেও এটি ব্যবহার করতে শুরু করেছেন।’’

Advertisement

স্নেহের ছোঁয়া। ছবি: সংগৃহীত।

সংস্থার কাছে ব্যবহারকারীদের বার্তা আসতে শুরু করেছে। এক জন লিখেছেন, ‘‘আমার বন্ধু রেপ্লিকার এই পরিবর্তন দেখে নিজেকে সামলাতে পারছেন না, তাঁর মন ভেঙে গিয়েছে।’’ ব্যবহারকারীদের একটাই দাবি, ‘‘তাঁদের প্রিয়তমাকে ফিরিয়ে দিক সংস্থা!’’ গ্রাহকের চাহিদা মেটাতে কি উদ্যোগী হবে সংস্থা? প্রশ্ন ঘুরছে সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন