Aerowash

বিমান সাফাই করা হবে রোবট দিয়ে, এয়ার ইন্ডিয়ার ‘এরোওয়াশ’ বাঁচাবে বিমান পিছু ৭৫ হাজার লিটার জল

অ্যান্টিবায়োটিক পূর্ণ মেয়াদকাল অবধি না খেলে কিন্তু কাজে আসে না। তেমনই অ্যান্টিবায়োটিক কাজ না করার নেপথ্যে দায়ী থাকতে পারে কিছু খাবারও। জেনে নিন, অ্যান্টিবায়োটিক চললে কী কী খাবার খাবেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৩২
Share:

সাফাইকর্মী নয়, রোবটেই ভরসা এয়ার ইন্ডিয়ার। ছবি: সংগৃহীত।

বিমানের বাইরের অংশ সাফাইয়ের জন্য পরিবেশ-বান্ধব স্বয়ংক্রিয় যন্ত্র আনল এয়ার ইন্ডিয়া। এই রোবোটিক যন্ত্র ‘এরোওয়াশ’-এর সাহায্যে বিমান ধোয়া করা হবে সম্পূর্ণ শুষ্ক ভাবে। প্রতিটি বিমানের বাইরের অংশ পরিষ্কারের জন্য বছরে গড়ে প্রায় ৭৫০০০ লিটার জল খরচ হয়। এই যান্ত্রিক ব্যবস্থাটি চালু হওয়ার পর বিমান পিছু বছরে ৭৫০০০ লিটার জল বাঁচানো সম্ভব হবে।

Advertisement

‘এরোওয়াশ’ ডিভাইসটিতে একাধিক আধুনিক বৈশিষ্ট্য রয়েছে। পরিষ্কারের জন্য এতে রয়েছে একটি রোবোটিক মাইক্রো-ফাইবার ব্রাশ ড্রাম। জলবিহীন প্রক্রিয়ার কারণে যন্ত্রটি অনেক বেশি টেকসই হবে বলে মনে করা হচ্ছে। সবুজায়নের জন্য এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের এটি একটি বড় পদক্ষেপ।

এর আগে বিমানের উপরিভাগ সাফাইয়ের প্রক্রিয়াটি ছিল বেশ সময়সাপেক্ষ, এর জন্য প্রয়োজন হত বিপুল সংখ্যক কর্মী তার উপর জলের অপচয়ও হত অনেকখানি। এই সব সমস্যার মুশকিল আসান করবে ‘এরোওয়াশ’, এমনটাই দাবি করেছেন এয়ার এন্ডিয়া কর্তৃপক্ষ। ‘এরোওয়াশ’-এর ব্যবহার কেবল বিমানটিকে ঝাঁ চকচকে করবে তা-ই নয়, বরং বিমানের ক্রাউন, লিফ্‌ট বা রাডারের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলিও খুব সুন্দর ভাবে পরিষ্কার করার ক্ষমতা রাখে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন