Air pollution

Air Pollution: বায়ুদূষণ ডেকে আনছে বিপদ, দূষণের প্রভাব থেকে বাঁচতে রোজ খান চারটি জিনিস

শহরে পাল্লা দিয়ে বেড়ে চলা গাড়ি, ধুলো-ধোঁয়ায় একেবারে নাজেহাল অবস্থা শহরবাসীর। দূষণের সঙ্গে লড়তে খেতে হবে কয়েকটি খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১১:৫২
Share:

বায়ুদূষণের প্রভাব থেকে বাঁচাতে পারে কয়েকটি খাবার। ছবি: সংগৃহীত

শীতকাল এগিয়ে আসছে। দিল্লি এবং তার পার্শ্ববর্তী এলাকার দূষণের মাত্রা বাড়ছে। কলকাতার অবস্থা এখনই অতটা ভয়াবহ না হলেও, পাল্লা দিয়ে বেড়ে চলা গাড়ি-ধুলো-ধোঁয়ায় শহরবাসীর সমস্যা লেগেই রয়েছে। এখন অতিমারির কারণে আমরা মাস্কে অভ্যস্ত হয়ে পড়ায়। হয়তো আপাত ভাবে কিছুটা হলেও ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে। কিন্তু বায়ুদূষণের ফল সুদূরপ্রসারী হতে পারে। তাই বায়ুদূষণের প্রভাব কমাতে রোজ খেতে হবে কয়েকটি জিনিস।

Advertisement

হলুদ

Advertisement

রান্নাঘরে হলুদ তো থাকেই। হেঁশেলের এই অতি প্রয়োজনীয় মশলা দূষণের প্রভাব কমাতে কতটা উপকারী জানেন? হলুদে থাকা কারকিউমিন নামের উপাদানটি যে কোনও ধরনের সংক্রমণ কমাতে সহায়তা করে। এমনকি বায়ুদূষণে ফুসফুসের যে ক্ষতি হয়, তাও কমাতে পারে হলুদ।

মধু

রোজ সকালে নিয়ম করে এক চামচ মধু খান। ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে-র মতো একাধিক পুষ্টিগুণে ভরপুর মধু শরীরকে নানা সংক্রমণের হাত থেকে বাঁচায়। এমনকি দূষণের ফলে আমাদের শ্বাসযন্ত্রে কোনও সংক্রমণ হয়ে থাকলে, তাও নির্মূল করতে পারে মধু।

টমেটো

রোজ ভাত বা রুটির সঙ্গে স্যালাড হিসেবে খেতে পারেন টমেটো। ভিটামিন সি-র পুষ্টিগুণে ভরপুর টমেটোতে রয়েছে গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীরের যে কোনও প্রদাহজনিত সমস্যা কমাতে পারে টমেটো। আর দূষণের কারণে অনেকেই শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। সেই সমস্যাও কমবে নিয়মিত টমেটো খেলে।

তুলসি পাতা

সর্দি-কাশি হলে তুলসি পাতা তো খানই। কিন্তু দূষণের প্রভাব থেকে শরীরকে মুক্ত রাখতেও খেতে হবে তুলসি পাতা। এতে থাকা অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান শরীরকে জীবাণুমুক্ত রাখে। পাশপাশি সংক্রমণের হাত থেকেও বাঁচায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন