spider

মাকড়সার উৎপাতে জেরবার? নামমাত্র খরচে ঘরোয়া উপায়ে রেহাই পান এ ভাবে

ঘরোয়া পদ্ধতিতেই বানিয়ে ফেলা যায় মাকড়সা দমনের এই দাওযাই। কী ভাবে বানাবেন, জানেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ১৩:৫৯
Share:

মাকড়সার উৎপাত ঠেকাতে আস্থা রাখুন ঘরোয়া উপায়ে। ছবি: শাটারস্টক।

বার বার ঘর-বাড়ি পরিষ্কারের পরেও ঝুল জমার হাত থেকে নিস্তার পাচ্ছেন না। মাকড়সার উৎপাতে বার বার ফিরে আসছে ঝুলের সমস্যা। এমন ঘটনা কমবেশি অনেকের বাড়িতেই ঘটে। এমন অভিজ্ঞতা কি আপনারও আছে?

Advertisement

পোকামাকড় তাড়াতে বেশ কিছু রাসায়নিকে ভরসা করেন অনেকেই। কিন্তু এই সব রাসায়নিক যেমন শরীরের পক্ষে বিশেষ উপযোগী নয়, তেমন বাড়িতে শিশুরা থাকলে, তাদের নাগালের বাইরে রাখাও জরুরি। পেস্ট কন্ট্রোলের খরচও অনেকটাই।

বাড়িতে লুকিয়ে থাকা মাকড়সাদের জব্দ করার ঘরোয়া উপায় যদি জানেন, তবে এই সমস্যা সমাধান অনেকটাই সহজ হয়ে যায়। ঘরোয়া পদ্ধতিতেই বানিয়ে ফেলা যায় মাকড়সা দমনের এই দাওযাই। কী ভাবে বানাবেন, জানেন?

Advertisement

আরও পড়ুন: সারা ক্ষণ এক জায়গায় বসে কম্পিউটারে কাজ? হাড় ও স্নায়ুর ক্ষতি এড়াবেন কী ভাবে

মাথা যন্ত্রণা নিয়ে ঘুম ভাঙে প্রায়ই? সমস্যা এড়াতে মেনে চলুন এ সব

উপকরণ

জল ও ভিনিগার

পদ্ধতি:

এক কাপ সাদা ভিনিগার ও এক কাপ জলের একটি মিশ্রণ তৈরি করুন। এ বার সেই মিশ্রণ ঘরের প্রতিটি কোনায় স্প্রে করুন। ভিনিগারের অ্যাসিটিক অ্যাসিডের ঝাঁজালো গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। তাই এই মিশ্রণে চটজলদি ঘর থেকে দূর হয় মাকড়সা। বাজারচলতি দামী রাসায়নিকেও অন্যতম উপাদান হিসাবে ভিনিগার ব্যবহার করা হয়। সুতরাং, মাকড়সা তাড়াতে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে ভাল ফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন