Sanat Kar

শিল্পী সনৎ কর প্রয়াত, বয়স হয়েছিল ৮৮ বছর

রবিবার রাত পৌনে তিনটে নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন শিল্পী সনৎ কর। শিল্পীর প্রয়াণে শোকের ছায়া শিল্পজগতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১১:০৭
Share:

ভারতীয় ছাপাই ছবির জগতে সনৎ কর এক পুরোধা শিল্পী । ছবি: সংগৃহীত।

শিল্পী সনৎ কর প্রয়াত। রবিবার রাত পৌনে তিনটে নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

Advertisement

জন্ম ১৯৩৫ সালে। শান্তিনিকেতনে। কলকাতার সরকারি আর্ট কলেজে লেখাপড়া। তার পর বহু জায়গায় পড়িয়েছেন তিনি। তাঁর প্রথাগত কর্মজীবন শেষ হয় শান্তিনিকেতনের কলা ভবনে। সেখানকার গ্রাফিক্স বিভাগের প্রিন্সিপাল ছিলেন শিল্পী। ১৯৯৫ সালে অবসর নেন সেখান থেকে। তত দিনে শিল্পীর ভাবনার ছোঁয়ায় শান্তিনিকেতনে শিল্প-শিক্ষায় এসেছে গুরুত্বপূর্ণ কিছু বদল।

শিক্ষকতা থেকে অবসর নিলেও কাজ থামেনি। শিল্পী নিত্যনতুন ভাবনার রসদ জুগিয়ে গিয়েছেন শেষ সময় পর্যন্ত।

Advertisement

ভারতীয় ছাপাই ছবির জগতে সনৎ কর এক পুরোধা শিল্পী। ভারতে গ্রাফিক প্রিন্টিংয়ের কাজে নানা গুরুত্বপূর্ণ বদল এসেছে তাঁর হাত ধরেই। 'সোসাইটি অফ কনটেম্পোরারি আর্ট'-এর সঙ্গে যুক্ত ছিলেন সোসাইটির জন্মলগ্ন থেকেই।

শান্তিনিকেতনের অনাবিল প্রকৃতির মাঝে দীর্ঘ সময়ের জীবনযাপন ও সেই সঙ্গে সক্রিয় অধ্যাপনার নিয়মানুবর্তিতা তাঁর কাজের রং ও রেখায় ফুটে উঠেছিল। স্বতঃস্ফূর্ত অথচ সীমিত, সংক্ষিপ্ত রেখার বিন্যাসে জীবনের বিভিন্ন স্তরের বিস্ময় ও বিশ্বাসকে শিল্পী তাঁর মাধ্যমগত করণকৌশলের দক্ষতায় অনবদ্য ভাবে ফুটিয়ে তুলতেন। তাঁর অর্ধশতাব্দীর দীর্ঘ শিল্পচর্চা ভারতীয় শিল্পের ইতিহাসের বিরল সম্পদ। শিল্পীর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে শিল্পজগতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন