Hair Care Tips

৬ দিন পরেই পুজো, কম সময়ে রুক্ষ চুলে জেল্লা আনতে ভরসা রাখুন অ্যালো ভেরার উপর

অ্যালো ভেরার উপর ভরসা রাখলে চুলেও আসবে উৎসবের জেল্লা। চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৯:২৬
Share:

অ্যালো ভেরার উপর ভরসা রাখলে চুলেও আসবে উৎসবের জেল্লা। ছবি: সংগৃহীত।

পুজোর আগে ত্বকের যেমন যত্নের প্রয়োজন, তেমনই খেয়াল রাখতে হবে চুলেরও। সূর্যের আলো, ধোঁয়া, দূষণে ত্বকের মতো চুলের স্বাস্থ্যও ক্রমশ খারাপ হতে থাকে। চুল রুক্ষ হয়ে যায়, চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। চুলের জেল্লাও কমে এ ভাবেই। পুজোর মরসুমে বার বার পার্লারে গিয়ে চুলের যত্ন নেওয়া সহজ নয়। তবে অ্যালো ভেরার উপর ভরসা রাখলে কিন্তু চুলেও আসবে উৎসবের জেল্লা। চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা?

Advertisement

দই ও অ্যালো ভেরা

চুলের জেল্লা ধরে রাখতে দু’চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালো ভেরা জেল। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

Advertisement

অ্যালো ভেরা ও ডিম

একটি পাত্রে ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। প্যাকটি চুলে মেখে আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া রোধ করতে এই প্যাক বিশেষ কার্যকর।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা? ছবি: সংগৃহীত।

মধু, নারকেল তেল ও অ্যালো ভেরা

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের জেল্লা আনতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এক চামচ মধু, দু’চামচ নারকেল তেল ও দু’চামচ অ্যালো ভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন