Hair Care Tips For Durga Puja

চুল পড়ার সমস্যা? পুজোর আগে রেশমি চুল পেতে ঘরেই বানান টোনার

পুজোর বাকি মাত্র কয়েকটি দিন। খোঁপা হোক বা খোলা চুলের ফ্যাশন, কোনওটিই জমবে না এখন থেকে চুলের যত্ন না নিলে। ঘরে বানানো টোনারেই ফেরান চুলের জেল্লা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪১
Share:

পুজোয় জেল্লাদার চুল পেতে চাই বিশেষ পরিচর্যা। ছবি-প্রতীকী

সারা দিনের নানা কাজ সামলাতে গিয়ে রূপচর্চার সময় হয় না। মাসে এক বার সাঁলোয় যেতে হলেও অনেক পরিকল্পনা করতে হয়। কারও ক্ষেত্রে আবার প্রতি মাসে সাঁলোর খরচ টানাও সম্ভব হয় না। তাই বলে পুজোর আগে একটু রূপচর্চা হবে না?

Advertisement

ঘরে বসে ত্বকের যত্ন নিলেও চুলের পরিচর্যা কী ভাবে করবেন, তা অনেকেই জানেন না। পুজোর বাকি মাত্র হাতে গোনা কয়েক দিন। খোঁপা হোক কিংবা খোলা চুলের ফ্যাশন, কোনওটিই জমবে না এখন থেকেই চুলের সঠিক যত্ন না নিলে। এমনিতেই টানা বৃষ্টি চলছে। এ সময়ে বাতাসের আর্দ্রতার কারণে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই পুজোয় জেল্লাদার চুল পেতে চাই বিশেষ পরিচর্যা।

চুলের গোছ পাতলা হয়ে গেলে কোনও বাঁধনই ঠিক মানানসই হয় না। ছবি-প্রতীকী

কী ভাবে করবেন চুলের যত্ন?

Advertisement

ত্বকের পরিচর্যার জন্য যেমন টোনার ব্যবহার করা হয়, তেমনই চুলের যত্নেও টোনার প্রয়োজন। ভাবছেন বুঝি নামী-দামি সংস্থার টোনার ব্যবহারের কথা বলা হবে। কিন্তু তা নয়। বাড়িতেই খুব সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন হেয়ার টোনার!

চুলের গোছ পাতলা হয়ে গেলে কোনও বাঁধনই ঠিক মানানসই হয় না। চুল পড়ার সমস্যা কমাতে ব্যবহার করুন ঘরোয়া টোনার। কী ভাবে বানাবেন, রইল তার হদিস।

একটি বড় পাত্রে দু’গ্লাস জল নিন। এক চামচ কালোজিরে ও এক চামচ লবঙ্গ দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। জল অর্ধেক হয়ে এলে ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে নিন। রোজ স্নানের পর চুলের গোড়ায় এই মিশ্রণটি ব্যবহার করুন। মাথার ত্বকের ফলিকলগুলিকে পুষ্টি জোগাবে। চুলের গোড়া মজবুত করবে। চুলের দৈর্ঘ্য বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন