পার্লারে যাওয়ার সময় নেই? পুজোয় চকচকে নখ পেতে কোন ঘরোয়া টোটকায় ভরসা রাখবেন?

পুজোর আর কয়েকটি দিন বাকি। অথচ কাজের চাপে নখের যত্ন নেওয়ার সময় পাচ্ছেন না। পার্লারগুলিতেও পা ফেলার জো নেই। হেঁশেলের কোন জিনিসগুলি দিয়ে নখের যত্ন নেবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩০
Share:

ত্বক, চুলের পাশাপাশি উৎসবের আবহে নখও সুন্দর হওয়া জরুরি। ছবি- প্রতীকী

আসছে শারদোৎসব। সারা বছর বাঙালি পুজোর এই চারটি দিনের জন্য অপেক্ষা করেন। পুজো আসতেই উদ্‌যাপনের প্রস্তুতি তাই তুঙ্গে। কাজ, অফিস বাঁচিয়ে চলছে কেনাকাটা। উপহারের আদান-প্রদান চলছে। ত্বক, চুলের পাশাপাশি উৎসবের আবহে নখও সুন্দর হওয়া জরুরি।

Advertisement

পুজোর আর কয়েকটি দিন বাকি। অথচ কাজের চাপে নখের যত্ন নেওয়ার সময় পাচ্ছেন না। পার্লারগুলিতেও পা ফেলার জো নেই। এদিকে সময় চলে যাচ্ছে। নখের যত্ন নিতে কি একমাত্র ভরাস পার্লার? তা নয়। ঘরোয়া উপায়েও কিন্তু নখের পরিচর্যা করতে পারেন। হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়েই তা সেরে ফেলতে পারেন। ঝক্কিও নেই। খরচও নামমাত্র।

ঘরোয়া উপায়ে নখের যত্ন নেওয়ার কয়েকটি উপায় রইল?

Advertisement

ঘরোয়া উপায়েও কিন্তু নখের পরিচর্যা করতে পারেন। প্রতীকী ছবি।

নারকেল তেল

ত্বক, চুলের পাশাপাশি নখের যত্নেও নারকেল তেল বেশ উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে নখের উপরে এবং চারপাশে ভাল করে তেল লাগিয়ে নিন। কিছু ক্ষণ রেখে হালকা মালিশ করতে থাকুন। নারকেল তেল যেন নখের চারপাশের চামড়ায় মিশে যায়। এতে নখ দ্রুত বড় হবে। নখের বিবর্ণ ভাবও কেটে যাবে।

রসুন

নখ কিংবা ত্বক— সংক্রমণ দূর করতে রসুনের জুড়ি মেলা ভার। নখের পুষ্টি জোগাতেও সহায়ক রসুন। দু’কোয়া রসুন মিহি করে বেঁটে নিন। সেই রসুন বাটা কিছু ক্ষণ লাগিয়ে রাখুন নখের উপর। ১০ মিনিট রেখে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। বার বার নখ ভেঙে যাওয়ার প্রবণতা অনেকটা কমবে এই টোটকায়।

লেবুর রস

নখের কোণ হলুদ হয়ে গিয়েছে? নেলপালিশ দিয়ে নখের দাগছোপ ঢেকে না রেখে, দূর করুন এক নিমেষে। নখের হলুদ অংশে তুলোয় করে লেবুর রস লাগিয়ে রেখে দিন। ১০ মিনিট পর স্ক্রাবার দিয়ে ভাল করে নখের কোণগুলি ঘষে নিন। পুজোর আগে টানা এক সপ্তাহ নখের যত্নে মেনে চলুন এই ঘরোয়া ফিকির। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন