Fashion Tips for Durga Puja

পুজোর সাজকথা: সাবেক পোশাক না কি ফিউশন, উৎসবের মরসুমে কেমন সাজে মেলে ধরবেন নিজেকে

চিরাচরিত সুতির শাড়ি যতই পছন্দের হোক, নতুন চমকও চায় আধুনিকার মন। সাদা-লাল পাড়েও তো থাকতে পারে এ কালের ছোঁয়া। শাড়িতে সাবেকি ও আধুনিকতার মিশেল খুঁজলে যেতে হবে শহরের বুটিকগুলিতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১২:০৩
Share:

এ বারের পুজোর ফ্যাশনে কোন শাড়ি ‘ইন’? ছবি: সংগৃহীত

পুজো প্রায় এসে গিয়েছে বললেই চলে! ঢাকে কাঠি পড়ল বলে! তবে অফিসের কাজ সামলে উঠে এখনও পুজোয় নিজের জন্য শাড়ি কেনা হয়নি? হাতে সময় একেবারেই নেই, তবুও একটু ভিন্ন ধাঁচের শাড়ির খোঁজ করছেন? এ ক্ষেত্রে কিন্তু আপনার মুশকিল আসান করতে পারে শহরের আনাচ-কানাচে ছড়িয়ে থাকা বুটিকগুলি! চিরাচরিত সুতির শাড়ি যতই পছন্দের হোক, নতুন চমকও চায় আধুনিকার মন। সাদা-লাল পাড়েও তো থাকতে পারে এ কালের ছোঁয়া। শাড়িতে সাবেকি ও আধুনিকতার মিশেল খুঁজলে যেতে হবে শহরের বুটিকগুলিতেই।

Advertisement

মন বলবে আভিজাত্য বজায় রেখে তাতে থাকবে ডিজাইনার ছোঁয়া। এত দাবি মেটাবে কে? এমন শাড়ি কি আদৌ পাওয়া যাবে গোটা শহর ঘুরে?

দক্ষিণ কলকাতার পূর্ণদাস রোডের একটি বুটিকের কর্ণধার গার্গী সোনকার আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘দুর্গাপুজোর পাঁচ দিন সকলেই চান সুন্দর করে সেজে উঠতে। সকলের কথা মাথায় রেখেই এ বছরের পুজোর কালেকশন তৈরি করেছি। ১৫০০ থেকে শুরু করে ২০,০০০ সব ধরনের শাড়িই পেয়ে যাবেন আমাদের বুটিকে।’’

Advertisement

এ বারের পুজোর ফ্যাশনে কোন শাড়ি ‘ইন’?

গার্গী বললেন, ‘‘এই বছর কিন্তু অল্পবয়সিদের মধ্যে শাড়ি পরার চাহিদা বেড়েছে। অনলাইনে হোক কিংবা অফলাইনে কলেজপড়ুয়াদের মধ্যেও কিন্তু শাড়ি পরার ঝোঁক বেড়েছে। তবে ভারী শাড়ি নয়, হালকা শাড়িই পছন্দ করছে তাঁরা। টিস্যু আর অরগ্যাঞ্জা থাকছে তাঁদের পছন্দের তালিকায়। এ ছাড়াও তসরের বাজার খুব ভাল। সাবেকি তসর নয়, হালফ্যাশনে তসরের সঙ্গে জরদৌসির কারুকাজ, তসরের উপর আয়নার কারুকাজ এ বছর খুব চলছে।’’

পুজোয় ষষ্ঠী থেকে দশমীতে শাড়ি পরার পরিকল্পনা রয়েছে? কেমন হতে পারে আপনার সাজ? হদিস দিলেন গার্গী।

ষষ্ঠীটা শুরু করতে পারেন একটি তসর দিয়ে। হলুদ আর সবুজের এই ডুয়াল টোনের তসরে কিন্তু জমে যাবে আপনার পুজোর সাজ। আঁচল আর পাড়ে রয়েছে নীলের ছোঁয়া। এই ধরনের শাড়ি কিন্তু সকালের পুজোর সাজে দারুণ মানাবে। খুব বেশি গয়না নয়, কানে একটি ভারী অক্সিডাইজড গয়না আর মাথায় ফুল দিলেই সম্পূর্ণ হবে ষষ্ঠীর সাজ।

তসর শাড়ি সঙ্গে কানে একটি ভারী অক্সিডাইজড গয়না আর মাথায় ফুল দিলেই সম্পূর্ণ হবে ষষ্ঠীর সাজ। 

সপ্তমীর দিন হ্যান্ডলুম শাড়িতেই বাজিমাত করতে পারেন। সুতির সবুজ শাড়ির সঙ্গে নানা রঙা পাড়। এই ধরনের শাড়িতে ঠাকুর দেখা থেকে শুরু করে পুজোর কাজ, সবই স্বচ্ছন্দে করা যাবে। পকেটসই দামে হ্যান্ডলুমের দারুণ সম্ভার পেয়ে যাবেন এই বুটিকে।

হ্যান্ডলুম শাড়িতেই হোক সপ্তমীর বাজিমাত।

অষ্টমীর সাজ হতেই হবে জমকালো। অষ্টমীতে অরগ্যাঞ্জা থেকে বেনারসি পরতে পারেন সবই। অথবা প্যাস্টেল শেডের ফ্যান্সি সিল্কের শাড়িতেও জমে যেতে পারে আপনার অষ্টমীর সাজ! ভাবছেন তো এখন শাড়ি কিনলে ব্লাউজটা কে বানিয়ে দেবে? এই ধরনের শাড়ির সঙ্গে একটা ভাল ডিজাইনার ব্লাউজ কিনে নিন। একটি কিনলেই একাধিক শাড়ির সঙ্গে পরতে পারেন এই ধরনের ব্লাউজ।

অরগ্যাঞ্জা বা বেনারসিতে জমকালো হবে অষ্টমীর সাজ।

নবমীর সাজের জন্য বেছে নিতে পারেন অরগ্যাঞ্জা কিংবা টিসু! ৩০০০ থেকে শুরু করে ১৮,০০০-এর মধ্যে পেয়ে যাবেন এমন একাধিক শাড়ির কালেকশন। কেবল পুজো নয়, বছরের যে কোনও সময় বিয়েবাড়ি হোক কিংবা পার্টি এই ধরনের শাড়ি পরলে সকলের নজর কিন্তু আপনার দিকেই যাবে।

সকলের নজর কাড়তে নবমীর সাজের জন্য বেছে নিতে পারেন অরগ্যাঞ্জা কিংবা টিসু!

দশমীতে সাদা-লাল শাড়িতেই মানায় বেশি। কেবল বিবাহিত মহিলারাই সাদা-লাল পরেন, এ ধারণা কিন্তু এখন আর নেই। অল্পবয়সিরাও এই শাড়িতে হয়ে উঠতে পারেন অনন্যা।

দশমীতে সাদা-লাল শাড়িতে অল্পবয়সিরাও হয়ে উঠতে পারেন অনন্যা।

খুব বেশি দামি নয়, সুতির সাদা-লাল শাড়িতেই হয়ে উঠতে পারেন অনন্যা!

ছবি সৌজন্য: এথনিক বুটিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন