Items in Office Bag

মা হওয়ার পর প্রথম বার কাজে ফিরছেন? ব্যাগে কোন কোন জিনিস মনে করে রাখতেই হবে?

সদ্য মা হওয়ার পর খুদেকে বাড়িতে রেখে আবার কর্মক্ষেত্রে ফেরাটা অতটাও সহজ নয়। এর জন্য চাই মানসিক কিছু প্রস্তুতি। দীর্ঘ দিন পর অফিস যাওয়ার জন্য ব্যাগ গোছানোর ক্ষেত্রেও বাড়তি নজর দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:০২
Share:

মা হওয়ার পর সদ্য কাজে ফিরেছেন বাসবদত্তা চট্টোপাধ্যায় (বাঁ দিকে) ও স্নেহা চট্টোপাধ্যায় (ডানদিকে)। ছবি: সংগৃহীত

মা হওয়ার পর অফিস কিংবা কাজের জগৎ থেকে কয়েক মাসের বিরতি নিতে হয় মায়েদের। মাস ছয়েক কিংবা বছর খানেক পর খুদেকে বাড়িতে রেখে আবার কর্মক্ষেত্রে ফেরা অতটাও সহজ নয়। এর জন্য চাই মানসিক কিছু প্রস্তুতি। দীর্ঘ দিন পর অফিস যাওয়ার জন্য ব্যাগ গোছানোর ক্ষেত্রেও বাড়তি নজর দিতে হবে। টুকিটাকি এমন বেশ কিছু জিনিস আছে, যা ব্যাগে না ভরলে সমস্যায় পরতে পারেন। অফিস যাওয়ার সময়ে একটি বড় ব্যাগ কিনে নিতে পারলে সুবিধা হবে। জেনে নিন ব্যাগে কী কী জিনিস মনে করে ঢোকাতে হবে।

Advertisement

১) অফিসের ব্যাগে একটা নোটবুক, পেন অবশ্যই রাখুন। কখন সেগুলি কাজে লেগে যায় বলা যায় না। প্রথম দিন অফিস যাওয়ার সময়ে একটা কাঁচি, আঠা, স্কেচপেন, পিনের মতো টুকিটাকি জিনিও ব্যাগে ভরে নিতে পারেন। বর্ষার মরসুমে সঙ্গে ছাতা রাখতে ভুলবেন না যেন। সঙ্গে টুকিটাকি স্বাস্থ্যকর স্ন্যাকস অবশ্যই নিজের সঙ্গে রাখুন।

২) অফিসে ল্যাপটপ ব্যবহার করলে সেটি ব্যাগে ঢোকাতে ভুলবেন না। সেই সঙ্গে ফোন আর পাওয়ার ব্যাঙ্কও অবশ্যই রাখুন।

Advertisement

অফিসের ব্যাগে ছোট একটা ওয়ালেট রাখতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

৩) বর্ষার মরসুমে শরীরে নানা প্রকার সংক্রমণের আশঙ্কা থাকে। তাই মনে করে কিছু সাধারণ ওষুধ যেমন ব্যথার ওষুধ, পেট খারাপের ওষুধ, বমির ওষুধ সঙ্গে রাখুন। সেই সঙ্গে স্যানিটারি ন্যাপকিন, টয়লেট সিট স্প্রের মতো জিনিসগুলি অবশ্যই সঙ্গে রাখুন।

৪) অফিসের ব্যাগে একটি মেকআপ পাউচ ভরে রাখুন। সেখানে কাজল, লিপস্টিক, আইলাইনার, ফেসপাউডার, ডিয়োডোর‌্যান্ট, ক্রিমের মতো কিছু সাধারণ মেকআপের জিনিস ভরে রাখুন।

৫) অফিসের ব্যাগে ছোট একটা ওয়ালেট রাখতে ভুলবেন না। সেখানে টাকাপয়সা, এটিএম কার্ড, মেট্রো কার্ডের মতো গুরুত্বপূর্ণ জিনিসগুলি মনে করে ভরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন