Skin Care Tips

Skin care tips: কর্মব্যস্ত জীবনে ত্বকের যত্ন নিতে পারছেন না? কী ভাবে সুস্থ থাকবে ত্বক

নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই যে ত্বক ভাল থাকবে সেই ধারণা ভুল। ত্বক তখনই ভাল থাকবে যখন আপনি ভিতর থেকে তার খেয়াল রাখবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১৮:০৯
Share:

জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই ত্বকের হারানো জেল্লা ফিরে পাওয়া সম্ভব। ছবি: সংগৃহীত

সারা সপ্তাহ জুড়ে অফিস, সংসার, বাজার-দোকান সামলে নিজের দিকে তাকানোর সময় কই? যত্ন নেওয়া হয় না ত্বকেরও। ফলে তিরিশ পেরোনোর আগেই ত্বক নিজস্ব জেল্লা হারিয়ে ফেলছে। নিষ্প্রাণ হয়ে পড়ছে। নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই যে ত্বক ভাল থাকবে সেই ধারণা ভুল। ত্বক তখনই ভাল থাকবে যখন আপনি ভিতর থেকে তার খেয়াল রাখবেন। জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই ত্বকের হারানো জেল্লা ফিরে পাওয়া সম্ভব!

তবে সপ্তাহভর ব্যস্ততার মধ্যেই আমরা যদি প্রাথমিক কয়েকটি জিনিস মাথায় রেখে চলি, সে ক্ষেত্রে ত্বকের পরিচর্যায় আলাদা করে সময় বার করার দরকার পড়ে না। ঠিক কী কী মেনে চলবেন?

Advertisement

১) প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল কেবল স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের পরিচর্যার জন্যেও ভীষণ গুরুত্বপূর্ণ। শরীরে জলের ঘাটতি হলেই ত্বক শুষ্ক দেখাবে। বেশি পরিমাণ জল খেলেই প্রস্রাবের সঙ্গে টক্সিন পদার্থগুলি শরীর থেকে বেরিয়ে যায়। বিভিন্ন রকম ‘ডিটক্স ওয়াটার’-ও রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন।

২) ক্লিনজিং, টোনিং আর ময়শ্চারাইজিং— দিনে দু’বার এই তিনটি ধাপ মেনে চলতে হবে। স্নানের পর আর রাতে ঘুমনোর আগে মিনিট পাঁচেকেরও কম সময় এই তিনটি বিষয় মাথায় রেখে চললেই ত্বকের নানা সমস্যার সমাধান হবে।

Advertisement

প্রতীকী ছবি

৩) দিনেরবেলা বাড়ি থেকে বেরোনোর আগে সব সময়ে সানস্ক্রিন লোশন মেখে বেরোনো জরুরি। অনেকেই কেবল গরমের দিনে সানস্ক্রিন ব্যবহার করেন। এমনটা না করে সারা বছরই এর ব্যবহার করতে হবে। এতে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে ত্বক।

৪) ব্রণ, ফুসকুড়ি সমস্যায় কম বেশি সবাই ভোগেন। শরীরে ভিটামিন সি-র ঘাটতি হলে ত্বকে ঘা, একজিমার মতো সমস্যা দেখা যায়। তাই রোজের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতেই হবে।

৫) মানসিক চাপ বেশি হলেই ত্বকে সেই ছাপ পড়ে। প্রাণ খুলে হাসুন। হাসলে মন ভাল থাকে। হাসলে ফেশিয়াল ব্যায়াম হয়। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে মন মেজাজ ভাল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন