Cold Press Oil

৫ কারণ: চুলের স্বাস্থ্যের খেয়াল রাখতে ব্যবহার করতে হবে বিশেষ পদ্ধতিতে নিষ্কাশিত তেল

বর্ষাকালে চুলের সমস্যা নিয়ে নাজেহাল হন না এমন মানুষের সংখ্যা কম। অন্যদের পরামর্শ মতো শ্যাম্পু করার আগে মাথায় তেল মেখে কিছু ক্ষণ রেখে দেন। কিন্তু তাতেও কোনও লাভ হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ২১:১৫
Share:

— প্রতীকী চিত্র।

ছোট থেকে শুনে আসছেন ঘানিতে পেষা খাঁটি তেলের গুণের কথা। তবে প্রসাধন জগতে ইদানীং কোল্ড প্রেস অয়েল নিয়ে বিশেষ চর্চা শুরু হয়েছে। মেশিনে নয়, কাঠের ঘানিতে বিশেষ পদ্ধতিতে নিষ্কাশিত এই তেলের পুষ্টিগুণ নাকি অন্যান্য তেলের চেয়ে অনেক বেশি। তাই চুলের যাবতীয় সমস্যা থেকে মু্ক্তি পেতে কোল্ড প্রেস তেল ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

চুলে কেন মাখবেন কোল্ড প্রেস অয়েল?

১) পুষ্টিগুণ

Advertisement

কোল্ড প্রেস পদ্ধতিতে তেল নিষ্কাশন করলে তার মধ্যে ভিটামিন, বিভিন্ন খনিজ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট যৌগগুলি নষ্ট হয় না। চুলের ফলিকলে পুষ্টি জোগাতে এই তেল উপকারী।

২) রক্ত চলাচল

কোল্ড প্রেস পদ্ধতিতে বার করা তেল মাথায় মাখলে রক্ত সঞ্চালন বেড়ে যায়। যা চুলের স্বাস্থ্যের খেয়াল রাখে। পাশাপাশি, চুলের দৈর্ঘ্য বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

৩) আর্দ্রতা বজায় রাখে

স্বাস্থ্যোজ্জ্বল চুলের গোপন কথা হল সুস্থ স্ক্যাল্প। মাথার ত্বকের আর্দ্রতা বজায় না রাখলে চুলেও তার প্রভাব পড়ে। তাই চুলের ময়েশ্চার বা আর্দ্রতা বজায় রাখতে কোল্ড প্রেস পদ্ধতিতে বার করা তেল মাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৪) চুলের ডগা ফাটা

শুষ্ক চুলের সবচেয়ে বড় সমস্যা হল চুলের ডগা ফাটা। যে কারণে চুলের বৃদ্ধি আটকে যায়। চুল নিষ্প্রাণ হয়ে পড়ে। চুলের স্থিতিস্থাপকতা বজায় রাখতেও সাহায্য করে এই তেল।

৫) খুশকির সমস্যায়

মাথার ত্বক শুষ্ক হয়ে পড়লে খুশকির সমস্যা বেড়ে যায়। বর্ষাকালে ছত্রাকঘটিত সংক্রমণ বাড়তে থাকে। কোল্ডপ্রেস পদ্ধতিতে বার করা তেলের মধ্যে যেহেতু সমস্ত পুষ্টিগুণ থাকে, তাই খুশকি নিয়ন্ত্রণ করতে বিশেষ ভাবে সাহায্য করে এই তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন