Nail Care Tips: ৩ ঘরোয়া টোটকা: নখ থাকবে সুস্থ ও সুন্দর

হাতের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে নখের উপর। ত্বকের পাশাপাশি নখের যত্ন নেওয়াও জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৫:৪০
Share:

নখের স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। ছবি: সংগৃহীত

ত্বক ও চুলের যত্ন নিতে গিয়ে আলাদা করে নখের যত্ন নেওয়া হয় না। কেবল সুন্দর করে নেলপালিশ পরলে বা কায়দা করে নখ কাটলেই হবে না। নখের স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। অনেকেই মনে করেন নখ কাটা, নেল আর্ট কিংবা ১৫ দিন অন্তর এক বার করে ম্যানিকিওর করে নিলেই বোধ হয় নখের যত্ন নেওয়া হয়ে যায়। আদতে তা একেবারেই নয়।

Advertisement

কিউটিকল অয়েল ব্যবহার করুন

অফিসের কাজ, বাড়ির কাজকর্ম সব কিছু সামলানোর অন্যতম অস্ত্র দু’হাতের এই দশটি আঙুল। এর প্রভাব পড়ে নখেও। নখের চারপাশের চামড়া শুষ্ক হয়ে যায়। আসলে এতে ক্ষতিগ্রস্ত হয় নখের কিউটিকল। নখের চারপাশের চামড়া কুঁচকে থাকে। কিউটিকল উঠে যেতে থাকে। তাই আগে থেকে সচেতন হওয়া উচিত। রাতে শোয়ার আগে নখের কোনায় ও চারপাশের চামড়ায় ভাল করে কিউটিকল অয়েল মেখে নিতে পারেন। পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন।

Advertisement

নখ ছোট রাখুন

অনেকেই শখ করে বড় নখ রাখেন। রূপ বিশেষজ্ঞদের মতে, যত্নে রাখতে নখ ছোট করে কাটাই ভাল। বড় নখ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। বার বার নখ ভেঙে যাওয়া নখের স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। আর যদি বড় নখ রাখতেই হয় তবে চৌকো বা গোল আকারে নখ রাখলে ভেঙে যাওয়ার আশঙ্কা কম থাকে।

যত্নে রাখতে নখ ছোট করে কাটাই ভাল। ছবি: সংগৃহীত

আয়রন সমৃদ্ধ খাবার খান

বিশেষজ্ঞদের মতে, শরীরে আয়রনের ঘাটতির কারণে নখের ভঙ্গুর হওয়ার প্রবণতা দেখা যায়। নখ সুস্থ ও সুন্দর রাখতে সয়াবিন, ডিম, ব্রকোলি, পালং শাকের মতো আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এতে শরীরে আয়রনের ঘাটতিও পূরণ হয়। নখও থাকে যত্নে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন