Skin Care Tips

Skincare Tips: বিনা খরচে ত্বকের জেল্লা ফেরাতে চান! ভরসা রাখবেন কিসে

ব্রণর সমস্যায় নাজেহাল? নুন জলের মধ্যে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ থাকে। নুন জল দিয়ে মুখ ধুয়ে নিলে এই সমস্যার সমাধান সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৮:৪৭
Share:

ত্বকের হারানো জৌলুস ফেরাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। ছবি: সংগৃহীত

আমাদের জীবনযাত্রার প্রভাব কিন্তু আমাদের ত্বকে, বিশেষ করে মুখে খুব স্পষ্ট ভাবে পড়ে। সারা দিনের কাজের চাপ, অর্থনৈতিক চিন্তা, পুষ্টিকর খাবারের অভাব, কম ঘুম, ক্লান্তি ভাব— সব কিছুরই ছাপ আমাদের মুখে দেখা যায়। ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ ও জেল্লাহীন। বিভিন্ন নামী-দামি প্রসাধনী ব্যবহার করে কিছু দিনের জন্য হয়তো সুফল পাওয়া যায়, কিন্তু চিরস্থায়ী সমাধান হয় না! সে ক্ষেত্রে ত্বকের হারানো জৌলুস ফেরাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। এ ক্ষেত্রে নুন জলে মুখ ধুলেই হতে পারে সমস্যার সমাধান।

Advertisement

কী ভাবে বানাবেন?

চার কাপ জল ২০ মিনিট মতো ফুটিয়ে নিন। জল ফুটে গেলে তার মধ্যে মিশিয়ে দিন দু’চামচ নুন। অবশ্যই আয়োডিন ছাড়া নুন ব্যবহার করবেন। এর পর জল ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। তার পর জল ঠান্ডা হয়ে গেলে ধুয়ে নিন মুখ।

Advertisement

প্রতীকী ছবি

১) ব্রণর সমস্যায় নাজেহাল? নুন জলের মধ্যে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ থাকে। নুন জল দিয়ে মুখ ধুয়ে নিলে এই সমস্যার সমাধান সম্ভব। এই পদ্ধতি নিয়মিত মেনে চললে ‘ওপেন পোরস’-এর সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

২) এই জল দিয়ে মুখে ধুয়ে নিলে একজিমা থেকে শুরু করে, সোরিয়াসিসের মতো রোগের হাত থেকেও মুক্তি পেতে পারেন। ত্বক কোমল রাখে। এই জলে থাকা ক্যালশিয়াম, পটাশিয়াম ত্বকের টক্সিন পদার্থগুলি শুষে নেয়, ফলে ত্বক মসৃণ ও তরতাজা দেখায়। এমনকি, ত্বকের আর্দ্রতাজনিত সমস্যাও দূর করা যায় এই উপায়।

৩) নুন জল ত্বকের মৃত কোষ দূর করতে এবং দাগ-ছোপ দূর করতে দারুণ উপকারী।

৪) ত্বকের বলিরেখা কমাতে দারুণ কার্যকর হতে পারে এই জল। বয়স বাড়লে মুখের চামড়া ঝুলে যেতে শুরু করে, দেখতে ভাল লাগে না। নুন জল দিয়ে নিয়মিত মুখ ধুলে এই সমস্যাও দূর হবে।

৫) মেকআপ করার আগে টোনানের বদলে নুন জল দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এতে ত্বকের আর্দ্রভাব ও জেল্লা দুই-ই বজায় থাকবে। ফলে মেকআপের পর ত্বক শুষ্ক দেখাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন