Winter Skin Care

৩ উপায়: মেনে চললে যতই ঠান্ডা পড়ুক, ত্বকের আর্দ্রতা কিছুতেই হারাবে না

মুখ ধোয়ার পর মিনিট দুয়েক ত্বকে আর্দ্র ভাব থাকে। কিন্তু মুখের জল শুকিয়ে গেলেই আবার ছাল উঠতে থাকে। এমন সমস্যা থেকে মুক্তির উপায় কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:২৬
Share:

শীতে ত্বক ভাল রাখার টোটকা। ছবি: সংগৃহীত।

ঠান্ডার সময়ে যতই ময়েশ্চারাইজ়ার মাখুন না কেন, মুখ থেকে ছাল ওঠার সমস্যায় পড়তে হয় অনেককেই। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মিনিট দুয়েক ত্বকে আর্দ্র ভাব থাকে। কিন্তু মুখের জল শুকিয়ে গেলেই আবার ছাল উঠতে থাকে। এক দিন অন্তর মুখে স্ক্রাব করেন। কিন্তু স্পর্শকাতর ত্বক কিংবা তৈলাক্ত ত্বকে খুব বেশি স্ক্রাব ব্যবহার করলেও মুশকিল। মুখে ব্রণ থাকলে তা আরও বাড়াবাড়ির পর্যায়ে চলে যেতে পারে। স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে যে কী কী হতে পারে, তার ঠিক নেই। ত্বকের ব্যাপারে অভিজ্ঞরা বলেন, কাজ থেকে ফিরে মুখ ধোয়ার পর তো বটেই, কাজকর্মের মাঝেও মুখে টোনার বা সিরাম মাখলে এই সমস্যা থেকে কিছুটা হলেও রেহাই মেলে। তবে শুধু বাইরে থেকে পরিচর্চা করার পাশপাশি গুরুত্বপূর্ণ তিনটি বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

১) খুব গরম জল ব্যবহার করবেন না

যতই ঠান্ডা পড়ুক না কেন, খুব গরম জলে মুখ ধোয়া যাবে না। গরম জল কিন্তু ত্বকের আর্দ্রতা চুরি করে নিতে পারে। ত্বকের নিজস্ব তৈলগ্রন্থি থেকে সেবাম ক্ষরণের পরিমাণও কমিয়ে দিতে পারে। তবে মুখ ধোয়ার জন্য ঈষদুষ্ণ জল ব্যবহার করাই যায়।

Advertisement

২) ঘরে হিটার ব্যবহার করবেন না

শীতের দাপট কমাতে অনেকেই ঘরে হিটার ব্যবহার করেন। কিন্তু হিটারের গরম হাওয়াতে শরীরের জল শুকিয়ে যেতে পারে। ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। পাশপাশি, ত্বক আরও শুষ্ক হয়ে উঠতে পারে।

৩) জলের কোনও বিকল্প নেই

ঠান্ডা পড়তেই জল খাওয়ার প্রবণতা কমেছে। উল্টে গা গরম রাখতে ক্যাফিনজাতীয় পানীয় খাওয়ার ইচ্ছা বেড়ে গিয়েছে। এই অভ্যাসে শরীরের তো বটেই, ত্বকেরও ক্ষতি হচ্ছে। চা, কফি বেশি খেলে ত্বক আর্দ্রতা হারায়। সেই ঘাটতি পূরণ করতে জলের কোনও বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন