Skin Care Tips

চা খেয়ে গ্রিন টি-র ব্যাগ ফেলে দিচ্ছেন? রূপচর্চায় কাজে লাগালে ফিরবে জেল্লা, জানতে হবে কায়দা

গ্রিন টি ত্বক ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চায়ের ব্যবহার করতে পারেন। গ্রিন টি চামড়া কুঁচকে যেতে দেয় না। কী ভাবে ব্যবহার করলে ত্বক থাকবে জেল্লাদার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৮:৩৭
Share:

ব্রণর সমস্যা সমাধানেও গ্রিন টি-র জুড়ি নেই। ছবি: শাটারস্টক

ইদানীং তরুণ প্রজন্মের মধ্যে গ্রিন টি-র জনপ্রিয়তা বেশ বেড়েছে। বিপাকহার বাড়াতে, শরীর ডিটক্স করতে গ্রিন টি বেশ উপকারী। ওজন কমাতেও এই চায়ের জুড়ি মেলা ভার। তবে শুধু শরীরের জন্যই নয়, রূপচর্চার জন্যও বেশ ভাল গ্রিন টি।

Advertisement

গ্রিন টি ত্বক ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চায়ের ব্যবহার করতে পারেন। গ্রিন টি চামড়া কুঁচকে যেতে দেয় না। ব্রণের সমস্যা সমাধানেও গ্রিন টি-র জুড়ি নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকে ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি দিয়েই করতে পারেন মুশকিল আসান!

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন এই চা?

Advertisement

১) ক্লিনজ়ার হিসাবে

দুই টেবিল চামচ গ্রিন টি-র লিকার আর এক টেবিল চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা ফিরে পাবেন।

চোখের তলার কালি দূর করতে ব্যবহৃত গ্রিন টি ব্যাগ কাজে লাগাতে পারেন। ছবি: শাটারস্টক

২) স্ক্রাব হিসাবে

ত্বকের মৃত কোষ দূর করতে হাতে এক চা চামচ গ্রিন টি-র পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে সারা মুখে ঘষে নিন। মিনিট তিনেক করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) টোনার হিসাবে

রাস্তার ধুলো-ময়লার কারণে ত্বকের বেহাল দশা হয়। তৈলাক্ত ত্বক আছ‌ে যাঁদের, তাঁদের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করা ছা়ড়া উপায় নেই। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে স্প্রে বোতলে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমোনোর আগে এই টোনার ব্যবহার করুন।

গ্রিন টি ব্যাগগুলি আমরা ব্যবহার করার পর ফেলে নিই। সেইগুলিও কিন্তু রূপচর্চায় কাজে আসতে পারে। চোখের তলার কালি দূর করতে ব্যবহৃত গ্রিন টি ব্যাগ কাজে লাগাতে পারেন। এ ছাড়া ঠোঁট ফেটে গেলেও এই টি ব্যাগ ঠোঁটে ঘষতে পারেন, সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন