Hair Growth

চুল লম্বা হচ্ছে না কিছুতেই? ঘরোয়া ৫ উপকরণ ব্যবহার করে দেখতে পারেন

বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময়ে সুফল মেলে না। তবে কিছু উপকরণ যদি কেশচর্চায় ব্যবহার করতে পারেন, তা হলে লম্বা হবে চুল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৯:৪২
Share:

বড় চুলের স্বপ্নপূরণ হবে। ছবি: সংগৃহীত।

লম্বা চুলের স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু সেই স্বপ্নপূরণ করতে কালঘাম ছুটে যায়। ত্বকের খেয়াল রাখা সহজ হলেও চুল বড় করা সত্যিই কঠিন। বহু চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন অনেকেই। লম্বা চুলের স্বপ্ন দেখলেই হবে না। তার জন্য চেষ্টাও সঠিক হওয়া চাই। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময়ে সুফল মেলে না। তবে কিছু উপকরণ যদি কেশচর্চায় ব্যবহার করতে পারেন, তা হলে লম্বা হবে চুল।

Advertisement

কাঠবাদাম তেল

বাড়িতে তৈরি করে নিতে পারলে ভাল। তবে দোকানেও কাঠবাদাম তেল পাওয়া যায়। তবে সরাসরি এই তেল চুলে না মেখে গরম করে ব্যবহার করুন। ঘণ্টা খানেক অপেক্ষা করার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করলে লম্বা হবে চুল।

Advertisement

আমলকি

কেশচর্চায় আমলকির ভূমিকা অনবদ্য। আধ কাপ আমলকি গুঁড়োর মধ্যে ১ চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণে মিশিয়ে নিন ডিমের সাদা অংশ। তার পর চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে সুফল মিলবে।

ডিম

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি চুল লম্বা করতেও ডিম সত্যিই উপকারী। আধ কাপ মতো ডিমের সাদা অংশ চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ১৫ মিনিট মতো অপেক্ষা করার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। উপকার পাবেন।

লেবু

শ্যাম্পু করার পর এক চামচ মতো পাতিলেবুর রস ভিজে চুলের গোড়ায় ভাল করে মেখে নিন। ভিজেই চুলে শুকনো তোয়ালে জড়িয়ে আধ ঘণ্টা মতো অপেক্ষা করুন। তার পর আর চুল ভেজাবেন না। পরের দিন চাইলে এক বার শ্যাম্পু করে নিতে পারেন। তবে পাতিলেবুর রসের গুণে লম্বা হবে চুল।

নিম

চুল লম্বা করার আরও একটি উপায় হতে পারে নিমপাতা। নিমপাতার বেটে চুলে ভাল করে মেখে নিন। জমে থাকা ময়লা দূর করতে নিমপাতার জুড়ি মেলা ভার। তা ছাড়া চুল বড় করতেও নিমপাতা যথেষ্ট উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন