Hair Care Tips

Hair Care Tips: বর্ষা এলেই চুল পড়ার সমস্যা বাড়ে? ঘরে তৈরি নারকেল তেলের শ্যাম্পুতেই হবে মুশকিল আসান

পরিবেশ দূষণ, বাতাসে অত্যধিক আর্দ্রতার কারণে চুল পড়তে পারে। কী করলে মিলবে সমাধান?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৮:৩১
Share:

কী ভাবে কমবে চুল পড়ার সমস্যা?

বর্ষাকাল এলেই চুল ঝড়ার সমস্যা বাড়ে। নারী হোক বা পুরুষ, বেশির ভাগ মানুষ চুল পড়ার সমস্যায় নাজেহাল। কিছু কিছু ক্ষেত্রে চুল পড়ার সমস্যা জিনগত। শারীরিক সমস্যা বা মানসিক চাপও চুল পড়ার কারণ। এ ছাড়াও পরিবেশ দূষণ, বাতাসে অত্যধিক আর্দ্রতার কারণে চুল পড়তে পারে। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক ব্যাপার। কোভিডে আক্রান্ত হওয়ার কয়েক মাস পর্যন্ত অনেকেই চুল ঝরার সমস্যায় ভুগছেন। নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও লাভের লাভ কিছুই হচ্ছে না। বাড়িতেই বানিয়ে ফেলুন নারকেল তেলের শ্যাম্পু। চুল পড়ার সমস্যায় এই শ্যাম্পুতেই হবে মুশকিল আসান। নারকেল তেল লরিক অ্যাসিডে সমৃদ্ধ। এই তেল আপনার চুলকে গভীর ভাবে পুষ্ট করে কারণ এটি চুলকে খাদ্য জোগায়। চুলকে মজবুতও রাখে। কী ভাবে বানাবেন এই শ্যাম্পু?

Advertisement

উপাদান:

নারকেল তেল: ১ কাপ

Advertisement

অ্যালোভেরা জেল: ১ কাপ

জল: ১/৪ কাপ

মধু: ২ টেবিল চামচ

ল্যাভেন্ডার তেল: ১ চা চামচ

তরল ক্যাসটাইল সাবান: ১/২ কাপ

অ্যাভোকাডো তেল: ১ চা চামচ

প্রতীকী ছবি

প্রণালী:

একটি মাইক্রোওয়েভ-সেফ বাটিতে জল ঢেলে মাইক্রোওয়েভে হালকা গরম করে নিন। সেই জলের মধ্যে ক্যাসটাইল সাবান ঢেলে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার সব রকম তেল একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে ফেলুন। মিশ্রণটি একটি কাচের বোতলে সংরক্ষণ করুন এবং প্রয়োজনমতো ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন