Christmas 2023

বড়দিনে বন্ধুদের সঙ্গে বিশেষ পরিকল্পনা? ঝলমলে ত্বক পেতে ভরসা রাখুন ৩ ফেসপ্যাকে

বড়দিনের উৎসবে মেতে ওঠার আগে এখনও কিছুটা সময় আছে। ত্বকে জেল্লা আনতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফেসপ্যাকের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৭
Share:

বড়দিনে ত্বক হোক ঝলমলে। ছবি: সংগৃহীত।

উৎসবের নাম যাই হোক, উদ্‌যাপনে কোনও খামতি রাখে না বাঙালি। খাওয়াদাওয়া থেকে সাজগোজ, সব কিছুই নিপুণ ভাবে করতে না পারলে ঠিক স্বস্তি হয় না। খাওয়াদাওয়া তো আছেই, তবে উৎসবের অন্যতম অঙ্গ হল সাজগোজ। বড়দিন উপলক্ষে অনেকেরই নানা পরিকল্পনা থাকে। সাজ নিয়েও থাকে ভাবনাচিন্তা। ত্বকে জেল্লা আনতে প্রসাধনী তো থাকছেই, তবে ত্বক যদি ভিতর থেকে জমকালো হয়, তা হলে প্রসাধনের পরতের দরকার পড়ে না। বড়দিনের উৎসবে মেতে ওঠার আগে এখনও কিছুটা সময় আছে। ত্বকে জেল্লা আনতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফেসপ্যাকের উপর।

Advertisement

ওট মিল, ময়দা এবং মধু

এই তিনটিই ত্বকের যত্নে দারুণ উপকারী। বিয়ের আগে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন এই উপাদানগুলির উপর। একটি পাত্রে ওট মিল, ময়দা এবং মধু একসঙ্গে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর ওই মিশ্রণটি ভাল করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন।

Advertisement

পেঁপে এবং অ্যালো ভেরা

শীতে ত্বকের যত্ন নিতে সিদ্ধহস্ত পেঁপে। এই ফলে থাকা বিভিন্ন ধরনের উপাদান ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। সেই সঙ্গে যদি জুটি বাঁধে অ্যালো ভেরা, তা হলে সুফল পেতে বাধ্য। একটি পাত্রে এক চামচ অ্যালো ভেরা এবং কয়েক টুকরো পাকা পেঁপে নিন। এ বার দু’টিকে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। একটি থকথকে মিশ্রণ তৈরি হলে ত্বকে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন