lemon tea

Lemon tea benefits: শুধু ওজন কমাতে নয়, ত্বক ও চুলের পরিচর্যার জন্য রোজ খান লেবু চা

দ ঝরাতে এই চায়ের উপরেই ভরসা রাখেন অনেকে। সুস্বাস্থ্যের জন্য তো বটেই, লেবু চা খাওয়া কিন্তু ত্বক ও চুলের জন্যেও বেশ উপকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ২০:৪৬
Share:

লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

আপনি কি নিজের ওজন নিয়ে বেশ সচেতন? দুধ-চিনি দিয়ে চায়ের পরিবর্তে লেবু চা দিয়েই দিন শুরু করেন? মেদ ঝরাতে এই অভ্যাসের উপরেই ভরসা রাখেন অনেকে। কেউ কেউ আবার কাজের ফাঁকে চনমনে হতে একাধিক বার লেবু চায়ে চুমুক দেন।

Advertisement

সুস্বাস্থ্যের জন্য তো বটেই, লেবু চা খাওয়া কিন্তু ত্বক ও চুলের জন্যেও বেশ উপকারী। ভাবছেন, ত্বকের পরিচর্যায় কী ভাবে কাজে আসে লেবু চা?

লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। লেবুর এই গুণ ব্যাক্টেরিয়া রুখে ব্রণ, ফুসকুড়ির সমস্যারও সমাধান করে। রক্ত পরিষ্কার রেখে ত্বকের দাগ-ছোপ দূরে রাখতেও নিয়মিত খেতে পারেন লেবু চা। শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বার করতে সাহায্য করে লেবু চা। ফলে লিভারও ভাল থাকে। আর ত্বকের জেল্লাও বজায় থাকে।

Advertisement

প্রতীকী ছবি

চুলের পরিচর্যায় কী ভাবে কাজে আসে লেবু চা?

লেবু চা খাওয়া কিন্তু চুলের পরিচর্যার জন্যেও বেশ উপকারী। লেবুতে থাকা প্রচুর মাত্রায় ভিটামিন ও খনিজ মাথার ত্বকে খুশকির সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করে। চুলের গোড়া মজবুত করে, চুল পড়ার সমস্যা রোধ করে। চুলের জেল্লা ধরে রাখার ক্ষেত্রেও নিয়মিত লেবু চা খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন