Lip Care Tips

শীত মানেই ঠোঁট ফাটার সমস্যা? শুষ্ক ত্বকের মরসুমে ঠোঁটের যত্ন নেবেন কী করে?

শীতকালে ঠোঁট ফাটবে, সেটাই দস্তুর। তবে যত্নের নিয়ম জানা থাকলে শীতেও ঠোঁটে থাকবে বসন্তের ছোঁয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৩:১৫
Share:

শীতকালে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি সমান নজর দেওয়া প্রয়োজন ঠোঁটেও। ছবি: সংগৃহীত।

শীতকাল শুষ্কতার মরসুম। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ মাত্রাতিরিক্ত হারে বেড়ে যায়। ফলে হাত-পায়ের চামড়া শুকনো খসখসে হয়ে যায়। সেই সঙ্গে শুকিয়ে যায় ঠোঁটও। অথচ সে দিকে নজর খুব কম সময়েই দেওয়া হয়। শীত জাঁকিয়ে পড়তে শুরু করেছে, সেটা বোঝা যায় ঠোঁট ফাটা দেখে। শরীরের অন্যতম স্পর্শকাতর একটি অংশ হল ঠোঁট। ফলে যত্নে না রাখলে ঠোঁটের চামড়া অতিরিক্ত পরিমাণে শুষ্ক হয়ে যায়। অনেক সময়ে শুষ্কতার পরিমাণ এত বেশি হয় যে, ঠোঁট ফেটে রক্তপাতও হয়। শীতকালে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, সমান নজর দেওয়া প্রয়োজন ঠোঁটেও। ত্বকের মতো অনেকেই ঠোঁটের যত্ন নিতেও ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আবার হিতে বিপরীতও হয়।

Advertisement

রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে বাম লাগান অনেকেই। ছবি: সংগৃহীত।

শীতকালে ঠোঁটের যত্ন নিতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

১) ঠোঁট কামড়ানোর অভ্যাস রয়েছে অনেকেরই। ঠোঁট শুকিয়ে এলেই জিভ দিয়ে ঠোঁট সিক্ত করেন। এতে সাময়িক ভাবে ঠোঁট ভিজলেও, পরক্ষণেই আবার শুকিয়ে যায়। কারণ, লালায় রয়েছে এক ধরনের এনজাইম, যা ঠোঁটের শুষ্কতা আরও বাড়িয়ে তোলে।

Advertisement

২) রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে বাম লাগান অনেকেই। বাম ঠোঁট আরও শুষ্ক করে দেয়। তাই বেশি ঠোঁটের বাম না লাগানোই ভাল।

৩) ঠোঁটের যত্ন নিতে সব সময়ে রাতে বাম লাগাবেন। অন‍্য সময়ে বাম ব‍্যবহার করলে খুব একটা ফলদায়ক হয় না। ঘুমানোর সময়ে বাম ঠিক করে কাজ করতে পারে। দিনে সেই সুযোগ থাকে না।

৪) দোকান থেকে বাম কেনার সময় দেখে নিন উপকরণে পেট্রোলিয়াম জেলি, এসেনশিয়াল অয়েল এবং গ্লিসারিন রয়েছে কি না। এই উপাদানগুলি ঠোঁটের মসৃণতা দীর্ঘ ক্ষণ বজায় রাখবে।

৫) সানস্ক্রিন কি শুধু ত্বকে ব‍্যবহারের সামগ্রী? এই ধারণা একেবারেই ভুল। শীতকালে সানস্ক্রিন মাখুন ঠোঁটেও। ভাল থাকবে ঠোঁট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন