Poila Boisakh

পয়লা বৈশাখে শাড়ি পরছেন? কোন ধরনের ব্লাউজ়ের সঙ্গে কেমন গয়না মানানসই হবে?

সাজগোজের সময়ে সবচেয়ে বেশি সমস্যা হয় হার বাছাই করতে। ব্লাউজ় কিংবা ক্রপ টপের সঙ্গে যদি মানানসই হার না পরা হয়, তা হলে কিন্তু মুশকিল। জেনে নিন কোন ধরনের ব্লাউ়জ়ের সঙ্গে ঠিক কেমন ধরনের গয়না মানাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৩:১৮
Share:

অনুষ্ঠান বাড়িতে আপনি যত দামি শাড়ি, ব্লাউজ় আর গয়না পরুন না কেন, তা মানানসই না হলে পুরো সাজটাই মাটি হয়ে যায়। ছবি: সংগৃহীত।

সামনেই নববর্ষ। অফিস হোক বা বন্ধুর বাড়িতে, বৈশাখী আড্ডার আসরে শাড়ি পরেই সকলের নজর কাড়ার পরিকল্পনা? কিন্তু অনেক সময়েই কোনও অনুষ্ঠানের আগে গয়না বাছাই মূল চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। অনুষ্ঠান বাড়িতে আপনি যত দামি শাড়ি, ব্লাউজ় আর গয়না পরুন না কেন, তা মানানসই না হলে পুরো সাজটাই মাটি হয়ে যায়।

Advertisement

সবচেয়ে বেশি সমস্যা হয় হার বাছাই করতে। ব্লাউজ় কিংবা ক্রপ টপের সঙ্গে যদি মানানসই হার না পরা হয়, তা হলে কিন্তু মুশকিল। জেনে নিন, কোন ধরনে ব্লাউ়জ়ের সঙ্গে ঠিক কেমন ধরনের গয়না মানাবে।

১) বোটনেক ব্লাউজ় বা হাই রাউন্ড নেকলাইন ব্লাউজ়

Advertisement

শাড়ির সঙ্গে এমন ধরনের ব্লাউজ় পরলে গলায় হার না পরলেও চলে। এ ক্ষেত্রে যেহেতু ব্লাউজ়ের নেকলাইন গলার হার (কলার বোন)-এর উপরেই থাকে তাই তার উপর ভারী হার পরে নিলে সাজটা বিগড়ে যেতে পারে। এমন ব্লাউজের সঙ্গে কানে বড় দুল যেমন ঝুমকো কিংবা চাঁদবালী পরে নিতে পারেন। একান্তই নেকলেস পরার শখ হলে নেকলাইন লাগোয়া কোনও হার পরতে পারেন।

কেমন সাজের সঙ্গে কেমন গয়না মানাবে ভাল? ছবি: সংগৃহীত।

২) ডিপ রাউন্ড বা স্কোয়ার নেকলাইন

এই ধরনের ব্লাউজ় পরলে চোকার হারই সবচেয়ে ভাল মানায়। চেকারের সঙ্গে ঝোলা দুল নয়, ছোট বসানো কানের দুলই ভাল যায়। এই ধরনের নেকলাইনের সঙ্গে চোকার পরলে আপনাকে লম্বাও দেখায়।

৩) কলার দেওয়া ব্লাউজ়

শার্টের মতো টপ এবং কিংবা ব্লাউজ়ের সঙ্গে আবার চোকার বেমানান লাগে। এমন ব্লাউজ় পরলে তার সঙ্গে লম্বা হার পরুন। উজ্জ্বল রঙের কলার দেওয়া ব্লাউজ় সঙ্গে হালকা রঙের হ্যান্ডলুম শাড়ি আর অক্সিডাইজ়ের লম্বা হার— বৈশাখের সাজ একেবারে জমে যাবে।

সাজের সঙ্গে মানানসই গয়না না পরলে ঠিক জমে না! ছবি: সংগৃহীত।

৪) ডিপ ভি লাইন বা সব্যসাচী কাট ব্লাউজ়

এ ধরনের ব্লাউজ়ের সঙ্গে ভারী গলাভর্তি নেকলেস পরলেই বেশি ভাল লাগে। আপনি যদি বক্ষভাঁজ দেখানো ব্লাউজ় পরতে স্বচ্ছন্দ বোধ করেন, তা হলে এমন ব্লাউজ়ের সঙ্গে চওড়া হার পরে ফেলতে পারেন, সঙ্গে ঝুমকো পরলেও মন্দ লাগবে না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন