Beauty Tips

Skin Care Tips: ঘাড়ের দাগছোপের জন্য পছন্দের পোশাক পরতে পারছেন না? ঘরোয়া টোটকায় পান সমাধান

অনেক সময়ে গলা কিংবা ঘাড়ে এক ধরনের দাগছোপ দেখা যায়। ঘাড়ের এই দাগ হয় হাইপার পিগমেন্টেশনের কারণে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৭:৪০
Share:

ঘাড়ের দাগছোপ কমবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

প্রিয়জনের জন্মদিনে যাবেন বলে সেজেছেন, কিন্তু আয়নার সামনে দাঁড়াতেই দেখলেন ঘাড়ের রং মুখের থেকে আলাদা। অনেক সময়েই গলা কিংবা ঘাড়ে এক ধরনের দাগছোপ দেখা যায়। ঘাড়ের এই দাগ হাইপার পিগমেন্টেশনের কারণে ঘটে। ত্বকে মেলানিন নামক এক প্রকার রঞ্জক পদার্থ থাকে। এই মেলানিনের পরিমাণ অসম ভাবে বেড়ে গেলেই এই ধরনের দাগ দেখা যায়। অনেক সময়ে আবার ময়লা জমেও তৈরি হয় ছোপ।

Advertisement

কী ভাবে দূর হবে ত্বকের দাগ?

হলুদ: ত্বকের পক্ষে হলুদ খুবই উপকারী একটি উপাদান। বিভিন্ন ধরনের প্রসাধনীতেও হলুদের ব্যবহার হয়ে থাকে। বিশেষ করে দুধের সঙ্গে হলুদ মিশিয়ে গলায় ও ঘাড়ে লাগালে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল! দুধ ও হলুদের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কিছুটা লেবুর রসও। আধ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলবেন।

Advertisement

মেলানিনের পরিমাণ অসম ভাবে বেড়ে গেলেই এই ধরনের দাগ দেখা যায়। প্রতীকী ছবি।

অ্যালো ভেরা: অ্যালো ভেরাতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট। লেবুর রসের সঙ্গে অ্যালো ভেরার শাঁস মিশিয়ে নিন। সঙ্গে দিয়ে দিন মধু ও গোলাপ জল। মিশ্রণ তৈরি হয়ে গেলে সপ্তাহে তিন বার ঘাড়ে লাগান।

টম্যাটো: টম্যাটো থাকে এমন কিছু খনিজ উপাদান যা ত্বককে পুষ্টি জোগায়, উজ্জ্বল করে। টম্যাটোর রস, সামান্য দুধ ও দুই-তিন চামচ ময়দা একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ঘাড়ে মেখে রাখুন যত ক্ষণ না শুকিয়ে যায় তত ক্ষণ। শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে দিন। পরিষ্কার হবে ঘাড়ের ময়লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন