Homely Face packs

Homemade face pack: নামী-দামি প্রসাধনী নয়, এ বার ডাল দিয়েই করুন রূপচর্চা

ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে সপ্তাহে দু’-তিন দিন মুসুর ডাল বাটা ব্যবহার করুন। ত্বকের কালো দাগ দূর করতেও মুসুর ডালের জুড়ি মেলা ভার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১৮:২৮
Share:

ত্বকের নানান সমস্যার সমাধান করতে মুসুর ডাল বেশ উপকারী। ছবি: সংগৃহীত

ত্বক সুস্থ রাখতে রাসায়নিক উপাদানযুক্ত নামী-দামি প্রসাধনী ব্যবহার না করে হেঁশেলের উপকরণ দিয়ে করুন রূপচর্চা। ত্বকের নানান সমস্যার সমাধান করতে মুসুর ডাল বেশ উপকারী। মুখে বয়সের ছাপ পড়তে শুরু করলে সপ্তাহে দু’-তিন দিন ডাল বাটা মাখলেই ত্বক টানটান হবে। ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ত্বকের কালো দাগ দূর করতেও এর জুড়ি মেলা ভার।

Advertisement

ত্বকের নানা সমস্যায় কী ভাবে ব্যবহার করবেন মুসুর ডাল?

অবাঞ্ছিত রোম তুলতে

Advertisement

ঠোঁটের উপরে বা গালে অতিরিক্ত রোমের জ্বলায় নাজেহাল? মুসুর ডালেই এই সমস্যা দূর হবে। এক চা চামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল ভাল করে মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাকটি শুকিয়ে গেলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। কিছুদিন করলেই রোমের বৃদ্ধি হ্রাস পাবে।

প্রতীকী ছবি

ত্বকের মৃত কোষ দূর করতে

মিহি করে বাটা মুসুর ডালের সঙ্গে দু' চা চামচ দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। তার পর দু’ মিনিট ঘষে ঘষে মালিশ করুন। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনার ত্বকের শুষ্কতা দূর হবে। ত্বক কোমল ও নরম থাকবে।

ত্বকের কালো দাগ কমাতে

নিয়মিত রোদে বেরিয়ে মুখে কিংবা হাতে পায়ে কালো দাগ পড়েছে? তিন টেবিল চামচ মুসুর ডাল বাটা, তিন টেবিল চামচ টক দই আর একই পরিমাণ বেসন ভাল বেশ করে মিশিয়ে নিন। ওই মিশ্রণে এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে আবার ভাল করে ফেটিয়ে নিন। এ বার ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন, যতক্ষণ না শুকোয়। তার পর জল দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের হারানো জেল্লা ফিরে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন