Oily Skin Care: বর্ষায় তৈলাক্ত ত্বকে বাড়ে ব্রণর সমস্যা! কী করলে মিলবে রেহাই

তৈলাক্ত ত্বকে সমস্যা লেগে থাকে বারো মাস। বর্ষায় তা বাড়ে। কী ভাবে ভাল রাখবেন ত্বক?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ২১:১৮
Share:

বহু চেষ্টা করেও অনেক সময়ে সুফল পান না অনেকেই। ছবি-প্রতীকী

তৈলাক্ত ত্বকের সমস্যায় যাঁরা ভোগেন, বর্ষায় তা আরও বেড়ে যায়। ত্বকের তৈলাক্ত এলাকা মানে নাক এবং কপাল। মিশ্র ত্বকের ক্ষেত্রে এই সমস্যা আরও বেড়ে যায়। তৈলাক্ত ত্বক মানেই ব্রণ হওয়ার প্রবণতা বেশি। বহু চেষ্টা করেও অনেক সময়ে সুফল পান না অনেকেই। কোন ধরনের রূপ-রুটিনে এর সমাধান পাবেন, রইল তার খোঁজ।

Advertisement

১) বেশি বার মুখ ধোবেন না। যত বার মুখ ধোয়া হবে, ততই ভাল— এমন ধারণাই প্রচলিত আছে। কিন্তু এই ধারণা ঠিক নয়। যত বেশি মুখ ধোবেন, ত্বকের সেবাম উপাদান তত কমে যাবে। ততই আপনার ত্বক বেশি করে তেল উৎপাদন করবে। দিনে দু’বার হালকা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই যথেষ্ট।

২) তেল বেরোচ্ছে বলে আরও বেশি করে ময়েশ্চারাইজ করেন? ত্বকের আর্দ্রতা কমে গেলে তখনই আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে ত্বক। তাই ত্বকের সঙ্গে মানানসই এবং হালকা কোনও ময়েশ্চারাইজার মুখ ধোয়ার পর অবশ্যই লাগানো জরুরি।

Advertisement

৩) রূপটানের ক্ষেত্রে ‘অয়েল ফ্রি’ মেকআপ ব্যবহার করুন। ম্যাট প্রাইমার বা ম্যাট কোনও ক্রিম। যে ধরনের মেকআপ ব্যবহার করলে ত্বক চকচক করবে না, এমন জিনিস লাগান। তৈলাক্ত ত্বক হলে খুব বেশি মেকআপ না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন