Monsoon Shoe Care

বেশ কয়েক জোড়া বাহারি জুতো রয়েছে? বর্ষায় সেগুলির যত্ন নেবেন কী ভাবে?

শুধু তো জলকাদা নয়, বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়াতেও জুতো খারাপ হয়ে যায়। বর্ষায় কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে শখ করে কেনা জুতোগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৮:৪৩
Share:

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়াতেও চামড়ার জুতো খারাপ হয়ে যায়। ছবি: সংগৃহীত।

রাস্তায় এক হাঁটু জল দাঁড়িয়ে যাওয়ার মতো প্রবল বর্ষণ এখনও হয়নি। তবে মাঝেমাঝেই যে বৃষ্টি হচ্ছে, তাতে রাস্তাঘাট কাদা প্যাচপেচে হওয়ার জন্য যথেষ্ট। তবে যতই বৃষ্টি হোক, বিভিন্ন প্রয়োজনে বাইরে বেরোতেই হয়। আর বর্ষার জলকাদায় নষ্ট হতে থাকে জুতো। শুধু তো জলকাদা নয়, বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়াতেও চামড়ার জুতো খারাপ হয়ে যায়। বাইরে থেকে জল পেরিয়ে এসে ভেজা জুতো বেশি ক্ষণ ফেলে রাখলেও সোল নষ্ট হয়ে যায়। বর্ষায় কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে শখ করে কেনা জুতোগুলি?

Advertisement

১) চেষ্টা করুন বর্ষায় চামড়ার জুতো না পরার। ভাল চামড়া হলেও বার বার ভিজলে নষ্ট হয়ে যায়। সেই সঙ্গে জুতোর রংও ফ্যাকাশে হতে থাকে। চামড়ার জুতো ভাল রাখতে তাই এই মরসুমে বরং চামড়ার শৌখিন জুতোগুলি বাক্সতে তোলা থাক। বর্ষার উপযোগী অনেক জুতো পাওয়া যায়। সেগুলি পরতে পারেন। তবে একান্ত যদি পরতেই হয়, তা হলে লেদার কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

২) জুতো যদি না-ও ভিজে যায়, তা হলেও বাইরে থেকে ফিরেই জুতো তুলে রাখবেন না। পুরনো টুথব্রাশ সাবানজলে ডুবিয়ে জুতো ভাল করে পরিষ্কার করে নিন। তার পর জুতো শুকিয়ে তাকে তুলে রাখুন। জুতোয় লেগে থাকা ময়লা যদি দিনের দিন পরিষ্কার না করেন, তা হলে পরে আর তা উঠতে চায় না।

Advertisement

৩) পোশাকের সঙ্গে মিলিয়ে ঘুরিয়ে-ফিরিয়ে পরতেই হয়। তাই বাক্সবন্দি করে তুলে না রেখে, অনেকেই র‌্যাকে সুন্দর সাজিয়ে রাখেন জুতোর সারি। বর্ষাকালে জুতো এমনি ফেলে না রেখে সুতির কাপড়ে জড়িয়ে রাখুন। জুতো ভাল থাকবে।

৪) অনেকেই জল দিয়ে ধুয়ে-মুছে জুতো রোদে দেন। এই ভুল কখনও করবেন না। জুতো রোদে না দেওয়াই ভাল। বিশেষ করে তা যদি হয় চামড়ার জুতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন