Coffee Face Pack

গরমে কফি খাওয়া বন্ধ করেছেন? ত্বকের জেল্লা ধরে রাখতে চাইলে মাখতে পারেন

রোদে পুড়ে ত্বক নিস্তেজ হয়ে প়়ড়ে। তা ছাড়া গরমে ত্বকের জেল্লা কমে যায়। জৌলুস ফেরাতে ভরসা রাখতে পারেন কফির উপরে। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৮:০২
Share:

কফির গুণে জেল্লা আসুক ত্বকে। ছবি: সংগৃহীত।

সারা বছর কফিতে চুমুক না দিলে অনেকেরই কাজে গতি আসে না। কিন্তু গরমে সেই অভ্যাস বদলে যায়। কফির বদলে জায়গা করে নেয় লস্যি কিংবা ডাবের জল। তবে গরমে কফি না খেলেও মাখতে পারেন। রোদে পুড়ে ত্বক নিস্তেজ হয়ে প়়ড়ে। তা ছাড়া গরমে ত্বকের জেল্লা কমে যায়। জৌলুস ফেরাতে ভরসা রাখতে পারেন কফির উপরে। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

১) চোখের তলায় কালি পড়লে দেখতে মোটেও ভাল লাগে না। সে ক্ষেত্রে কফি দিয়েই হতে পারে মুশকিল আসান। চোখের তলার কালো দাগ হালকা করার জন্য কফির গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিটের জন্য। তার পরে ধুয়ে ফেললেই হবে। টানা এক সপ্তাহ করলেই দেখতে পাবেন ফল।

২) কফির অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বকের প্রদাহ কমানোর ক্ষেত্রেও যথেষ্ট উপকারী। ব্রণর সমস্যা হলে তিন চামচ কফি, দু’চামচ চিনি আর তিন চামচ নারকেল তেল দিয়ে মিশ্রণ বানিয়ে নেওয়া যায়। সারা মুখে তা মিনিট দশেক লাগিয়ে রাখুন। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এই পন্থা মেনে চললে তবেই উপকার পাবেন।

Advertisement

৩) বয়সের সঙ্গে ত্বকে দাগছোপ দেখা দিতে শুরু করে। কফির গুঁড়ো, কোকো আর দুধ একটি পাত্রে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তাতে লেবুর রস আর মধু মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিন। রোজ নিয়ম করে স্নানের আগে এই প্যাক লাগিয়ে রাখুন। মিনিট পাঁচেক রাখলেই হবে। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকেই দূর হবে ত্বকের দাগছোপ, বাড়বে জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন