Hair Care Tips

চুলে জেল্লা আনে ভিটামিন ই, কী ভাবে ব্যবহার করলে পুজোর ভিড়ে সকলের নজর থাকবে আপনার দিকে?

চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয় ভিটামিন ই। স্বাস্থ্যোজ্জ্বল চুল বজায় রাখতেও অপরিহার্য। চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন এই ভিটামিন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৪
Share:

স্বাস্থ্যোজ্জ্বল চুল বজায় রাখতে ভিটামিন ই অপরিহার্য। ছবি: সংগৃহীত।

ঘরোয়া টোটকা কিংবা বাজারচলতি প্রসাধনী— কেশচর্চায় এই দুইয়ের উপরেরই ভরসা রাখেন অনেকে। তা সত্ত্বেও আশানুরূপ ফল পাওয়া যায় না। বিষয়টি তেমন হলে চুলের দেখাশোনায় ভিটামিন ই ব্যবহার করে দেখতে পারেন। ভিটামিন ই শরীরের নানা উপকার করে। বার্ধক্যের প্রভাব কমায়, হাড়ের যত্ন নেয়। পাশাপাশি চুলেরও খেয়াল রাখে। ভিটামিন ই মাথার ত্বকের রক্ত চলাচল সচল রাখে। চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়। স্বাস্থ্যোজ্জ্বল চুল বজায় রাখতে ভিটামিন ই অপরিহার্য। চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন এই ভিটামিন?

Advertisement

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন এই ভিটামিন? ছবি: সংগৃহীত।

তেল

চুল ভাল রাখতে তেল মালিশ করা জরুরি। নারকেল তেল ছাড়াও বিভিন্ন ধরনের তেল পাওয়া যায়। তেল কেনার সময় উপকরণে এক বার চোখ বুলিয়ে দেখে নিন কোথাও ভিটামিন ই আছে কি না। ভিটামিন ই সমৃদ্ধ তেল চুলের বৃদ্ধি ঘটায়। চুলের ঘনত্বও বেশি হয়। পুষ্টি পায় চুল। ভিটামিন ই খুশকির সমস্যাও দূর করে।

Advertisement

হেয়ার মাস্ক

পার্লারে যাওয়ার সময় নেই অথচ ঝলমলে চুল চাই? তা হলে বাড়িতেই ব্যবহার করতে পারেন হেয়ার মাস্ক। জোজোবা অয়েল এবং ভিটামিন ই সমৃদ্ধ হেয়ার মাস্ক ব্যবহার করুন। ভিটামিন ই চুলের আর্দ্রতা বজায় রাখে, ক্ষতিগ্রস্ত চুলের যত্ন নেয়। শ্যাম্পু করার পর চুলে এই ভিটামিন ই সমৃদ্ধ মাস্ক ব্যবহার করে ৫-১০ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন। বদল চোখে পড়বে কয়েক মুহূর্তে।

সিরাম

চুলের খেয়াল রাখতে সিরামের ব্যবহার অপরিহার্য। নিয়ম করে যদি সিরাম ব্যবহার করা যায়, তা হলে চুল মসৃণ এবং চকচকে হয়। সবচেয়ে ভাল হয় যদি ভিটামিন ই সমৃদ্ধ সিরাম চুলে মাখতে পারেন। রুক্ষ এবং শুষ্ক চুলের জন্য ভিটামিন ই সিরাম সত্যিই দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন