Skin Care Tips

শীতে তৈলাক্ত ত্বক আরও বেশি তেলতেলে হয়ে যাচ্ছে? যত্নে কোনও ত্রুটি থেকে যাচ্ছে না তো?

শীতে তৈলাক্ত ত্বক যাতে ঝলমলে থাকে, তার জন্য কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি। নয়তো সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৩১
Share:

তৈলাক্ত ত্বকের যত্নে যেন কোনও ভুল না হয়। ছবি: সংগৃহীত।

শীতে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। তৈলাক্ত ত্বক হলে তো আরও কঠিন। তৈলাক্ত ত্বক মানেই ব্রণপ্রবণ। কোনও কারণ ছাড়াই ব্রণ হতে থাকে। এই ধরনের ত্বকের যত্নও তাই সতর্ক হয়ে করা জরুরি। তৈলাক্ত ত্বক এমনিতেই ভীষণ স্পর্শকাতর হয়। ফলে একটু এ দিক থেকে ও দিক হলেই নানা সমস্যা দেখা দিতে শুরু করে। শীতে ত্বক যাতে ঝলমলে থাকে তার জন্য কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি। নয়তো সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement

টোনার ব্যবহার না করা

তৈলাক্ত ত্বকের জন্য টোনার ব্যবহার করা খুবই জরুরি। বিশেষ করে শীতে টোনার ব্যবহার না করলে ত্বক নিষ্প্রাণ দেখায়। বরং ভাল মানের টোনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। তবে অ্যালকোহল-মুক্ত টোনার ব্যবহার করাই ভাল। না হলে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়তে পারে।

Advertisement

গরম জল দিয়ে মুখ ধোয়া

শীতে গরম জল দিয়ে মুখ ধোয়ার প্রবণতা রয়েছে। তবে তৈলাক্ত ত্বক হলে এই অভ্যাস বদলে ফেলা জরুরি। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে গরম জল দিয়ে মুখ ধোয়া একেবারেই সঠিক নয়। এতে ত্বক আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে। তাই মুখ ধুতে ঠান্ডা জল ব্যবহার করাই ভাল।

দিনে ২-৩ বারের বেশি মুখ না ধোয়া ভাল। ছবি: সংগৃহীত।

বার বার মুখ ধোয়া

ত্বক তৈলাক্ত হলে বার বার মুখ ধোয়ার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। এই অভ্যাস ত্বককে আরও বেশি তৈলাক্ত করে তোলে। তাই দিনে ২-৩ বারের বেশি মুখ না ধোয়া ভাল। বদলে ব্যবহার করতে পারেন ব্লটিং টিস্যু। তা হলে আর ঘন ঘন মুখ ধোয়ার দরকার হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন