Makeup Tips

বাড়ি ফিরে কোনও রকমে মেকআপ তুলে ঘুমিয়ে পড়েন? অকালেই ত্বক পড়তে পারে বয়সের ছাপ

চটজলদি মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতিও করে বসেন অনেকেই। বেশ কিছু ভুলের কারণে অকালেই ত্বকে বয়সের ছাপ পড়ে। জেনে নিন, মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৬
Share:

মেকআপ তোলার সময় কোন ভুল ত্বকে বার্ধক্য ডেকে আনে? ছবি: শাটারস্টক।

স্কুল-কলেজে যাওয়াই হোক কিংবা অফিসের মিটিং— তাড়াহুড়ো করে বেরোলেও প্রতি দিন রূপটানটুকু সারতে ভোলেন না বহু তরুণী। তবে অনেকেই ভুলে যান বাড়ি ফিরে সেই রূপটান তুলতে! আর এই ছোট্ট ভুলই ত্বকের মারাত্মক ক্ষতি করে দিচ্ছে। সারা দিন কাজের পর বাড়ি ফিরে অনেকেই মেকআপ তোলার ক্ষেত্রে আলস্য দেখান। চটজলদি মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতিও করে বসেন অনেকেই। এই সব ভুলের কারণে অকালেই ত্বকে বয়সের ছাপ পড়ে। জেনে নিন, মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

Advertisement

১) মেকআপ রিমুভার হিসাবে ক্লিনজ়ার ব্যবহার করুন। চড়া মেকআপ তুলতেও ক্লিনজ়ার কাজে আসে। তবে ক্লিনজ়ারের পর ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে ভুলবেন না। ভাল ভাবে মেকআপ তোলার জন্য গরম জলের ভাপ নিতে পারেন মিনিটখানেকের জন্য। এতে ত্বকের রন্ধ্রগুলি খুলে যায়, এবং সহজেই মেকআপ উঠে আসে।

২) চোখের মেকআপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল।

Advertisement

৩) খুব কোমল হাতে মেকআপ তুলতে হবে। খুব বেশি ঘষাঘষি করলেও কিন্তু ত্বকের বারোটা বাজে। মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখের অতিরিক্ত তেলা ভাব মুছে ফেলুন। তার পর জল ও ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

৪) বাজারে মেকআপ তোলার একাধিক মিশ্রণ পাওয়া যায়। তবে সবার ত্বকের জন্য সব ধরনের মিশ্রণ উপযুক্ত নয়। অনেকের মুখেই র‌্যাশ বেরিয়ে যায়। সে ক্ষেত্রে ভাল নারকেল তেলের উপরেই ভরসা রাখতে পারেন।

৫) মেকআপ তোলার পর ত্বক অনেক সময়ে শুষ্ক হয়ে যায়। তাই মেকআপ তোলার পর সারা মুখে ভাল করে মেখে নিন ময়েশ্চারাইজার। এতে ত্বক কোমল ও উজ্জ্বল দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন